Thursday, January 2, 2020

তোমার পাশে

তোমার পাশে
....... ঋষি

জানি না আমি এখানে কেন এলাম
আমার শহরের কুয়াশার সিঁড়ি বেয়ে কখন যেন হাঁটতে হাঁটতে
আমি এখানে কি ভাবে পৌঁছলাম ?
জানি না এখানকার নিয়ম ,এখানকার মানুষ
শুধু জানি সময়ের বুকে পা দিয়ে উঠে দাঁড়ানো আমার স্বভাব
আজও কোথাও প্ল্যাকার নিয়ে দাঁড়াতে বাধ্য করে
সময়ের মৃতদেহে।

কি খুঁজছি আমি ?
কেন খুঁজছি ?
সব জানো  চলন্তিকা তুমি ,তোমার হৃদয় আর তোমার নীরবতা
আমি আমার হারানো প্রেমিকা খুঁজছি তোমার বুকে। 
তোমার গলার স্বরে আজকাল ধরা পড়ছে
কিছু সময়ের মন্তাজ ,
তুমিও  আমার মতো অন্য প্রান্তে দাঁড়ানো প্রান্তিক সময়
দূর থেকে ঝর্ণার শব্দে খুঁজতে চাইছো নিজের মানুষ ।

জানি না এই সব আমি কেন লিখছি
কেনই বা আমি হঠাৎ আমার চেনা গন্ডি ছেড়ে উড়ে বেড়াচ্ছি সময়ের বুকে ,
কিসের লোভ ?
দূর থেকে হঠাৎ ঈগলের লেন্স ধরা পড়া অনিয়মের শাসন
সময়কে বিগলিত করে ,
পর্যবেক্ষণে উঠে আসে  সময়ের  ঘুম ভাঙা চোখ।
আজকাল বিশ্বাস করতে ইচ্ছে হয় আমার আমিও জীবিত
ভাবতে ইচ্ছে হয় আমার অগুনতি সময়ের মৃতদেহ সব মিথ্যে ছিল।
হঠাৎ মাঝরাতে ঘুম ভাঙা চোখে সময়ের কার্নিশে
আমি খুঁজি তোমায় 
একমাত্র তুমি সত্যি।
তাই বোধ হয় আমার এই পথ চলা
হাঁটতে চাওয়া তোমার পাশে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...