Thursday, January 23, 2020

স্পর্শ


স্পর্শ
... ঋষি

ফিলামেন্টে হাত দিয়ে বুঝি অনেকদিন সহ্য করা হয় নি
এই দেহের মৃত রক্ত প্রবাহে লেখা আছে সময়
প্রতিবাদের ভাষাটা বোধহয় অভিমানের।
পুরোনো জামা ,বাক্সবন্দী স্পর্শ
এক ঝটকায় কাছে টেনে নিলাম ঘড়ির পেন্ডুলামকে
আমার ঠোঁটে ঠোঁট মুছে নিলো লিপস্টিকের কমলালেবু ফ্লেভার।
.
আগুন জ্বলছে সর্বত্র
তবুও আগুন জ্বালা থাকে না কোথাও ,কখনো
তাই একবার স্পর্শ দিয়ে দেখো।
দেহের মধ্যে বিদ্যুৎ ?
ফ্রিজে রাখা বহুদিনের পুরোনো বাসি সবজি
আজ রাতে তাই খাবে বোধহয় সময়।
.
সুরক্ষা বলয় থেকে বানভাসী বাউন্ডুলে  আমার আগুন
আতংকে ঝুলে থাকা তোমার মধ্যবয়স্ক স্তন,
আল্পসের বরফ।
অথচ দেখো  দিনে দিনে ক্রমশ  ম্যাচিওর হচ্ছে ব্লাউজের কাট
কি ভাবে উস্কে আনছে স্বাধীনতার সংগ্রাম
ক্লিভেজে লাগছে সবুজ নিশ্বাস ।
আজাদী আমার রক্তে
আমার খুনি চোখ বৃষ্টির মতো গড়িয়ে নামছে তোমার ফটোফ্রেমে।
রুটির কথা ভুলে যায় সহ্য
ইটে ইটে উঠে যায় বহুতল ফ্লাট
রাস্তা কামড়ে পড়ে থাকে জেব্রা ক্রসিং
তোমার খালি গা
আমার শরীরে কাপড় থাকে না কোনো
কিংবা লজ্জা।
স্পর্শ
একটা থ্রিডি কল্পনায় স্পর্শ ফুটে উঠছে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...