Sunday, January 12, 2020

এইবার হলো সময়

এইবার হলো সময়
... ঋষি

ঈশ্বর প্রদত্ত কোনো দত্তক নেই
নেই আসামির মতো কোনো ব্যাকগ্রাউন্ডে ইতিহাস।
তোমায় আমি খুন করতে পারবো না 
পারবো না তোমার জন্মের আকাশে ছড়িয়ে দিতে  বিজয়ার কাশফুল। 
একবার ভেবে বলবে চলন্তিকা
তোমার জন্য আমি কি করতে পারি ?

সময় পৌরুষ সাজিয়ে রেখেছে তোমার পাঁচিলে
পাঁচিলের প্রতিটা নুন  ধরা ইটে জমে আছে তোমার অস্থি ,চামড়া ,
আর একটা ঘুনে কাটা অধিকার।
তুমি কোন অধিকারের কথা ভাবো ?
তুমি কোন পৃথিবীর কথা ভাবো ?
অন্য গ্রহের কোনো ইটি  ,কিংবা সাইকোলজিকাল কোনোপজিটিভিটি,
তোমার পজিটিভ ভাইব্রেসন 
তোমাকে বাঁচাতে পারবে না এই আগুনে সময়ে।

প্লিস একবার বলো
আমি তোমার জন্য কি করতে পারি আমার সীমিত ম্যাকবেথে।
আমি নতুন করে মহাকাব্য লিখতে পারবো না
পারবো না দাবারঘুটির কালো ঘরে দাঁড়িয়ে সময় বদলে দিতে।
নিতান্ত নিরুপায় কোনো দিনে
আমি  তোমার পাশে দাঁড়াতে পারি ,হাঁটতে পারি দু চার পা
কিন্তু চলন্তিকা আমি তোমাকে আগলাতে পারবো না।
এই জন্মে আমার ঈশ্বর হওয়া হলো না
হলো না সময় হওয়া।
আমি শুধু তোমার দূর থেকে তাকিয়ে খুঁজতে পারি
বলতে পারি চলন্তিকা
এইবার হলো সময়
তোমার বাঁচার। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...