Sunday, January 12, 2020

শীত করছে


 শীত করছে
... ঋষি

ধোঁয়াশায় ডুবে যাচ্ছে শহর
নারী মৃতদেহ আগলে বসে আছে শীতার্ত নারী এই সময়।
সময় খাতা খুলে লিখে চলেছে কাব্য শীত করছে শহরে
শীত নামছে শহরে কুয়াশার মতো
কিছু দেখা যাচ্ছে না
শুধু বুঝতে পারছি মানুষ ক্রমশ আরও পাপে ব্যস্ত।

যুদ্ধবিরোধী বলে সত্যি লেখা যাবে না
এমনটা ঠিক নয় ,
রাক্ষসকে রাক্ষস না বলাটা অত্যন্ত অপরাধ যেমন
তেমনি অপরাধ পুরুষের পৌরুষ  না থাকলে আর নারী শরীরে লজ্জা ।
বাবাকে বাবা না বলে ,মামাকে মামা না বলে
এই সময় সেই ছোট ফুলের মতো মেয়েটা
কাকুকে বলছে কাকু এমন করো না কষ্ট হচ্ছে।

ধোঁয়াশায় ভেজা বেহায়া শহর
আমার সিগারেটের নিবে ছুঁয়ে থাকা কবিতারা শান্তি খুঁজছে ,
আমি তুমুল নেশায় লাল দেখছি বড়
রক্তে ভেজা আমার শহর।
বসন্ত বিক্রি করে সময়ের উল্লাসে আজকাল মন ভরছে না
আমি কবিতা পুড়িয়ে প্রেমিকার শরীরে প্রেম খুঁজছি
খুঁজছি শান্তি।
ক্রমশ আমি তরল হতে হতে গড়িয়ে নামছি সারা সময় জুড়ে
সারা শহর জুড়ে।
যদি ধোঁয়াশা সরে তবে মানুষ  দেখবে
চাপ চাপ রক্ত জমে রয়েছে সময়ের শরীরে।
শীত করছে
সময়ের শরীরে ক্রমশ আমিও ঈশ্বরের ভেকে মানুষ।   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...