Thursday, January 9, 2020

বর্ণ ,শব্দ ,সৃষ্টি



বর্ণ ,শব্দ ,সৃষ্টি 
... ঋষি

সমস্ত দ্বিধার ভিতর
আমি এগিয়ে চলেছি গভীর মহাবিশ্বের দিকে ,
আমার প্রাক্তন  প্রেমিকারা এক একজন সরে যাচ্ছে পাথরের টুকরোর মতো
তাদের মাথাগুলো ডুবে অন্য পুরুষের বুকে ,
দূরে কোথাও আমি সূর্য দেখতে পাচ্ছি ,দেখতে পাচ্ছি সকাল
সময় ডুবে আছে
অন্ধকার।
.
দূরে থাকা উপদ্রবগুলো চুমুতে লুটোপুটি
আমি পাথর সরিয়ে ভেসে চলেছি পাখির বুকে মাথা রেখে ,
মনে পড়ছে না সময়ের রক্ত
শুধু ছাতিম ফুলের গন্ধ আমার জীবনের ভুলের কাছে।
প্রাক্তনরা উপপাদ্য হয়ে পাথর হয়ে গেছে
তাদের পালিয়ে আসা জীবন ,নগ্নতায় ভেজা অকাল শ্রাবন
আজও বৃষ্টিতে ভিজছে কোনো আদিম যুবক।
.
শুধু সবকিছু বদলাচ্ছে
শহরের অশান্তি বুকে হঠাৎ দাউ দাউ করে আগুন জ্বলছে
যেন চঞ্চল হৃদয়।
চোর আর পুলিশ পাশাপাশি বসে আমিরখানের ধুম থ্রি দেখছে
শিখছে সংলাপ
একে ওপরের বিরোধিতায়।
এই সব অদ্ভুত ভাবনায় আমার রাত  জাগা বালিশে  তোমার ঘামের গন্ধ
তোমার নাক বেয়ে নামছে লালচে রাগ।
ভাবছো এইবার পাগল হয়ে যাবো আমি
অথচ আমার ভাবনায় ঈশ্বর আর আইনস্টাইন একসাথে বসে
নন্দনের সামনে সেই বাঁশির শব্দ শুনছে।
অন্যদিকে সুকান্ত আর পাবলো সাহেব একসাথে ঘুমিয়ে আছে
স্বপ্নে দেখছে বর্ণ ,শব্দ ,সৃষ্টি 
আমি শুনছি
মহাবিশ্বের শব্দ
গীতবিতানের প্রেমপর্যায় রবি বাবু ঈশ্বর আঁকছেন। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...