Sunday, January 5, 2020

জন্মের পিতা, জন্মের মাতা






জন্মের পিতা, জন্মের মাতা
...ঋষি

আগুন খুলছে,  যন্ত্রণা খুলছে
খুলে পরছে সময়ের আভরন, অনন্ত নগ্নতা।
জন্মের পিতা, জন্মের মাতা মুখোমুখি কোন  সিরিয়ালে
ট্রেনের ভিতর, জঠরের ভিতর
অভিশাপ খুলে পরছে
যেন অজান্তে কেদেঁ মরছে সময় নিজের বৃত্তে।

ট্রেন চলছে
বরফের ট্রেন,বরফের মানুষ
এখন শীতকাল , বরফ ট্রেনে আমি, তুমি শীতার্ত। 
শীতার্ত শহরের অলিতে গলিতে আজ শুধু সময়ের ওম
মানুষ ওম খুঁজছে,ঈশ্বর কম্বল খঁজছে।
শহরের শেষ প্রান্তে কুকুরের বাচ্চাগুলো জড়িয়ে বাঁচছে
শেষ রাতের বৃষ্টিতে একটা পাগলীর শরীর পাওয়া গেছে রাস্তার ধারে
মৃত সময় ঠান্ডায় কাঁপছে।

আগুন খুলছ, যন্ত্রণা খুলছে
আমি চোখ বন্ধ করে শহরের একপাশে দাঁড়িয়ে শহর খুঁজছি।
শেষ রাতের বৃষ্টিতে আমি সারারাত বিছানায়  যুদ্ধ করেছি চলন্তিকার সাথে
আমার চলন্তিকা সারারাত আমাকে জড়িয়ে ছিল শরীরের ওমে।
ঈশ্বর সাক্ষী ছিলেন
ঈশ্বর সাক্ষী থাকেন মানুষের সত্যির।
ট্রেন চলছিল সারারাত
বরফ ট্রেন,ঘুম হয় নি সারারাত
শুধু আমাদের সত্যিগুলো ঘুম তাড়াচ্ছিল।
আজ সকালে তোমারের শরীরের জলে জন্ম নিচ্ছিলাম আমি
জন্মের পিতা
তুমি মা হবে বলে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...