Thursday, January 9, 2020

অসময়ের আলো

অসময়ের আলো
.... ঋষি

আলো  বিষয়ক আইনস্টাইন খুঁজছি
ছড়িয়ে পড়ছে সময়  ,অন্ধকার ভেদ করে এক ছিলিম আলো।
সময়ের পেয়ালা উপছে পড়ছে ক্লান্তি
তবুও আমাদের বাড়ির দরজা অনবরত কাটছে ঘুনপোকা ,
একলা বারান্দায় প্রত্যেকে একলা দাঁড়িয়ে
বৃষ্টিতে ভেজার অপেক্ষায়
ইনফিনিটি।.........অসময় ।
.
আমাদের বাড়ি অর্ধেক কাটা পরে গেলো নাগরিক সভ্যতায়
ট্রেন লাইনের ধারের বাড়িগুলো ট্রেন এলেই কাঁপে যে।
যেসব যায়গায় নদী, কেমন ঝাপসা দেখায়
একটু আলোর গতি  পেলে  ওদিকটায় আরেকবার যেতাম ,
দেখতাম কতোদূর যাওয়া যায়
 কার দিকে ঢলে পড়ে এই সন্ধ্যায় লুকোনো সূর্য
গতিবিধি। .... অসময়।
.
এই যে আলোর দিকে মুখ বাড়িয়ে অন্ধকারে বসে থাকা
 এ আমার অতি গোপন ।
 প্রতিবেশি দেশ থেকে শান্তি সম্মেলন ,সাহিত্য চর্চা ,বৃক্ষ রোপনের খবর পেলে
 আমি বুঝি  আমার আশেপাশে মানুষ থাকে,
আমার আর খবর পড়তে ইচ্ছে করে না ।
আমার  নাগরিক রাস্তায় আমি যখন পথ হাঁটি ,বাস ,ট্রাম অটো দেখি
 আমি আত্মস্থ হই, এখানে 'মানুষ'ই সাওয়ারি হয়,
 আমার বাইরে বেরিয়ে পরতে ইচ্ছা করে।
এই যে আমার বারান্দায় খাঁচায় রাখা টিয়াটা অসময়ে মানুষের মতো ডাকে
আমি বুঝি ও আকাশ খুঁজছে ,উড়তে চাইছে
আমার আকাশে উড়তে ইচ্ছে হয়।
এইমাত্র পুরো মহল্লা কাঁপিয়ে সিমেন্ট বোঝাই ট্রাক চলে গেলো
 আমি বুঝি মানুষ স্বপ্ন গড়বে ,গড়বে শৃঙ্খল সম্পর্কের
 তাদের বারান্দাতেও লাল শাড়ি ,ছোট বাচ্চার জামা সধবার মতো উড়বে
 আমার বুঝি আমার মন ভীষণ শান্ত  ,আমার ঘুম পাচ্ছে।
 কিন্তু আমি জানি, বিছানায় গেলেই আমার ঘুম চলে যাবে
 এর চেয়ে মানুষের কথা বলা ভালো
মানুষ। ...অসময় । 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...