Tuesday, January 28, 2020

একটা প্রেমের গল্প





একটা প্রেমের গল্প
... ঋষি
একটু পরেই সবাইকে চলে যেতে হবে
যেমন যায় একলা ট্রেন,শহরের বাস,মানুষের বেঁচে থাকা।
নাগরিক জীবন
 মাথা উঁচু করে তাকিয়ে থাকা সিঁড়িদের দিকে,
সময়ের দিকে
 সময়ের  বারান্দাটা একা।
 দেওয়ালগুলোও তাকিয়ে বোধহয় তোকেও প্রশ্ন করে 
একা।

আমার নির্দিষ্ট জায়গা নেই
ঘর নেই,সময় নেই, তবু্ও  স্থির
আজ বহুযুগ স্থির শেওলা জমানো পাথর।
তোর রান্নাঘরের টেবিলে কয়েকটি সবুজ অপেক্ষা ,
প্রচুর বেদানা, ন্যাসপাতি-কমলা লেবুও
আর মাইনাস ফিগারে থাকা একটা মৃত রুপোলী মাছ।

আমার সদর দরজায় একলা দাঁড়ানো কিছু অপরিচিত মুখ
ফোন আসছে বন্ধুত্বে,  সময়ের ।
আমি অন্ধকার রাখছি ঘর
আমার পড়ার টেবিলে সময়ের হুটোপুটি
সিঁড়ি থেকে নাগরিক নিয়ম , নিয়মিত ওষুধের যাওয়া আসা।
যারা চলে যাবে বা গেছে
তাদের ভোলবার প্রয়োজন নেই,তারা ফিরে আসে
আত্মার মৃত্যু ছিল না কোনদিন ।
আগামী কয়েকঘন্টা আমাদের পৃথিবীতে ভালোবাসা শব্দটা শবঘরে থাক
বুঝি ভীষন  মনোটোনাস আমি।আমার চাওয়া আর পাওয়া।
আগামী কয়েকঘন্টা তোর ঘুলঘুলিতে চাঁদ বসুক
চরকা লাগানো বুড়ির মতো
 চিয়ার্স বলি আমি এবং আমার অন্ধকারে চুমকে ফুটে উঠুক হেমলক।
আকাশ একবার বাতাসের প্রেমে পড়েছিল
কিন্তু আকাশ জড়াতে পারলো কই
অথচ এই প্রেমের গল্পটা এর আগে কেউ লিখলো না ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...