Sunday, February 16, 2020

নষ্ট সময় মানুষের



নষ্ট সময় মানুষের
... ঋষি

বড় কবির  দলে ভিড়ে  নোংরা ঘাঁটবে কে
কে বলবে শালা বানচো ...  মানুষের পেটে  খিদে
আর মুখে আটকে আছে সময়ের বুলি।
কে বলবে রাষ্ট্র মানে হাভাতে সেই মানুষগুলো
যারা  স্বপ্ন দেখে তাদের সুদিনের ,
কারা তিলে তিলে  রক্তে মাংসে তৈরী করলো দেশ।
.
ন্যাকামি লিখতে পারবো না
মিথ্যে বলতে পারবো না  ,
আমার কলমে শুধু নষ্ট কবিতা হোক।
আমার কলমে জামা পড়ুক সেই ভিখিরিটা যার শীতে কষ্ট ,
কিংবা আমার কলম  দাঁড়াক সেই প্রতিবাদ মিছিলে
যেখানে সত্যি বলতে শিরদাঁড়া লাগে
আর লাগে রক্ত।
.
আমার কি আর সেই লিটলম্যাগের মাঠে ন্যাংটো হলে হবে
কিংবা কবিতা বললেই নিজেকে কবি বললে হবে ,
বরং সেই রিকশাওয়ালার কথা লিখি
যাকে খেটে খেতে হয় ,
আমি সেই শরীর বিক্রি করা শরীরটা কথা লিখি
যাকে সন্তান আর পঙ্গু স্বামী সামলাতে হয়।
কিংবা আমি বলি সেই ছেলেটার কথা যার চাকরি নেই বলে
আজ কথা শুনতে হয় সময়ের কাছে  ,
কিংবা সেই নারীকে যাকে নিয়ম করে তার স্বামীর বন্ধুদের সাথে শুতে হয়।
আমি পারবো না সোহাগের কথা লিখতে
আমি পারবো না মিথ্যে রাষ্ট্র লিখতে।
আমার কবিতার হোক আকাশের গায়ে ,মানুষের সময়ের
আর  নিয়মিত হিংসার বিরুদ্ধে ,
আমি শালা পারবো না সতী সাবিত্রী সেজে নোংরা ঘাঁটতে
কিংবা কবিতার নামে বেশ্যা সাজতে। 
বরং আমি নষ্ট কবি হই
আমার কবিতার হোক পাগল ,উন্মাদ ,সময়ের আওয়াজ
নষ্ট সময় মানুষের ।   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...