Thursday, February 6, 2020

খোলা আকাশ


খোলা আকাশ
....... ঋষি

কোথায় যে বেঁচে আছি আমি ,বুকের খাঁজে হাত
ওফ ! ভেজা তোয়ালে।
শীতের ছোট্ট রাত,আরো ছোট আমি সময়ের বুকে ,
সারা ঘর জুড়ে জিরো জ্বলছে নীলচে আদরে
ভূতের আদলে
কে আমি?
.
ভাবছি, অসংখ্য  কথার পাশে যে ভাষা মেয়েরা লুকিয়ে রাখে
সেখানে বাগান হওয়ার পর ,কিছু সময় অন্ধ বাঁচার পর
একটা গাছ জন্মায়।
এক ডাল থেকে অন্য ডালের পাশে ক্রমাগত পাখির কলরব
শুয়ে অন্ধকার আলোর পাশে
তোমার উপত্যকা জুড়ে সোনালী ধানের খেত
শুধু প্রশ্রয়।
.
জানো আমরা নষ্ট করে ফেলি,সময়ের গায়ে বাঁচার রোগ
পাতার উপর শুকিয়ে যাওয়া রাগ
আর এই ঋতু বৈচিত্র।
ঠোঁটের অপরাধ বাঁধ ভাঙা ভিড় সরল জ্যামিতিক জীবনে
নোনা কিছু ছবি পোট্রেট
ক্যানভাস গড়িয়ে নামা অদ্ভুত কায়দায় বেঁচে থাকা স্মৃতিঘর। 
এমন কেউ যদি আসে বাতাসে
কাঁপতে কাঁপতে ছায়ার পাশে,
তোমার মতো তাকে আমার খোঁজ  দিও
তোমার মতো তাকে নিজের খোঁজ দিও
তাকে পাখির খোঁজ দিও
দিও খোলা আকাশ।
আমি সময়ের  শরীরে ঠোঁট  রেখে গেছি এই শহরে পথ চলে
তুমি শুধু আমায় মনে রেখো।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...