Thursday, February 6, 2020

সবুজ জঙ্গল


সবুজ জঙ্গল
... ঋষি

আমি জানি না
আমি কি ?
কোথায় যাবো ? কিভাবে যাবো ?
শুধু জানি আমার মাথার ভিতর এক বিশাল সবুজ জঙ্গল
একটি হরিণ শাবক—
আমার মাথার ভেতর যেন কচি ঘাস চিবাচ্ছে।

জানি না তার পিতৃপরিচয় ,জানি না তার এই জঙ্গলে ঠিকানা
আমি জানি না
আজ সময়ের ক্যালেন্ডারে কত তারিখ ,এখন কটা বাজে।
শুধু আমি কান পাতলে শুনি কারা যেন শুকনো পাতার উপর হেঁটে  যাচ্ছে
কোন সময় একলা দাঁড়িয়ে সময়ের বুলেটে ক্ষতবিক্ষত।
শুধু জানি
ওরা ভালোবাসার কথা বলে
ওরা ভালোবাসার ইশারা করে
ওরা আত্মার সাথে আত্মা মেলাতে চায়
জানি না ওরা কারা !

আমার ভেতর কারা কিচিরমিচির শব্দ করছে
এই আমি জঙ্গল , আমার নিবিড় উলঙ্গ পেটে ছোট ছোট  প্রজাপতি বাঁচা
সে কি জানে এইসব ?
অথচ সে আমারই জন্ম-মৃত্যু আকাশে লিখে রাখে
সে আমার জন্য অপেক্ষা করছে সময়ের পরে।
আমি তাকে আমার সময় দুমড়ে মুচড়ে একসাথে জড়ো করে দেব
কেননা আমি এই পৃথিবীতে  যা দেখেছি
এই সময়ে আমি যা বুঝেছি
আমার জঙ্গল আত্মায় সবুজের বড় অভাব।

এই সময়  — এই বাঁচা  তাকে পাগল করে তুলুক
সে এক বোতল মদ
সে এক পাগলের পোশাক
সে এক প্রেমের প্রলাপ
আমি তাকে দেখেছি—
আমার ভেতর
যেন ছোট্ট হরিণ শাবক
ভয়ে ভয়ে ছুটছে ক্রমশ  সভ্যতা ছাড়িয়ে সবুজ জঙ্গলের দিকে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...