Friday, February 28, 2020

সিস্টেম থেকে ষড়যন্ত্ৰ


সিস্টেম থেকে ষড়যন্ত্ৰ
.... ঋষি

সিস্টেম থেকে ষড়যন্ত্ৰ
বিশ্বাস হচ্ছে না জানি ,আমারও হয় নি।
কিন্তু সময়ের সাথে এমন কিছু হয়েছে বা করেছে সময়
আমি বাধ্য ,
ওই সিস্টেম ,ওই নিয়ম মেনে
মা কে মা বলতে,তোমাকে প্রেমিকা বলতে।
.
ওই একই সিস্টেম আমাকে আমার  সাত বছরের ছেলে
বাবা বলে ডাকে।
প্রশ্ন করি নি কখনো আমি বা আমার ছেলে
শুধু অনুসরণ করেছি বানানো সিস্টেম।
কিন্তু আমি ছেলেকে শিখিয়েছি সময় হলো বড় ভিখিরি
তাই বলে আমি আমার ছেলেকে রাষ্ট্র চেনায় নি
চেনাতে চেয়েছি সময়ের মানুষ।
.
আমি তোমাকেও বলছি চলন্তিকা ওই সিস্টেমের কথা
ভালোবাসা সময়ের গায়ের গন্ধ শোঁকা ,
ভালোবাসা স্বাধীন না হলে আবার সেই সময়ের স্বাধীনতা আন্দোলনে ফেরা
আবার সেই বন্দুক ,দেশভাগ ,খিদের মড়ক
রক্ত ,প্রেমিকের মৃত মুখ ,শুকনো গোলাপ ,ব্ল্যাক আউট,মন্বন্তর।
.
পৃথিবীতে তুমি সব থেকে বেশি ঠকেছো কার কাছে
আমি ভেবে দেখছি ,সময় মানুষকে সবসময় ঠকায়।
প্রতিবেশী নাটকের মুখোশে
আমরা শুধু যুদ্ধে যুদ্ধ খেলেছি
কিন্তু দুঃখ পেয়েছি ছক্কা পড়লো না বলে লুডোর দানে।
আসলে ষড়যন্ত হলো সিস্টেম
যা চক্রব্যুহ রচনা করে হত্যা করেছে বারংবার সময়ের অভিমুন্যকে।
তবুও মজার ব্যাপার হলো
মহাভারত আমাদের ধর্মগ্রন্থ আর ছেলেকে আমি ওই গল্পই বলি।


  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...