Thursday, February 27, 2020

প্রথম নারী ইভ


প্রথম নারী ইভ
... ঋষি
প্রথম প্রেম কবে জন্মালো?
সময়ের ক্যালেন্ডারে আঁচড় টেনে দেখি পৌরাণিক আমি,
প্রথম ইভ ছুঁয়ে ছিল আমায়।
অবাক হয়ে ভাবি প্রথম চোখের জল জন্মালো কবে
প্রথম জন্মের নারী ইভের চোখের কোনায় জলাশয়
আমার প্রথম প্রেমিকা।

নারীকে কেউ নীরা বলে,কেউ আকাশলীনা, কেউ বা চলন্তিকা
আমি ভাবি জন্মের শ্লোক,
তারপর যত বৃষ্টির জল, তাদের সুখ  দুঃখ দিয়ে তৈরী
কান্না রঙের আবির,,,,ফিরোজা।
প্রথম কষ্ট জন্মালো কবে?
যেদিন বিষফল, ইভ তুমি পোশাক পরতে শিখে গেলে।

আমার নষ্ট প্রেমের হাত ধরে নষ্ট বোধ
জলছবি,
বদলানো সময়ের হাত ধরে সন্ধ্যে নামছে  শহরে।
পাখিদের ঠোঁট কেঁপে উঠছে, ইভ তাকাচ্ছে না ফিরে আমার দিকে
আমার জন্ম প্রেমিকা,
সভ্যতায় লিপস্টিক, কাজলে সাজানো।
অভিশপ্ত না অভিশাপ
প্রেম ?
প্রতিশ্রুতি নদীর সেই কাঠের সাঁকোর ওপারে দাঁড়ানো তুমি
 ইভ তুমি আয়নায় চুল আঁচড়াচ্ছো
ডুবে যাচ্ছো নদীতে।

ছায়া মাখা মায়ার বিছানা,জ্যোৎস্না মাখা ঈশ্বর
বোধ,
ইভ তুমি আমার চোখে পৃথিবী দেখতে কোনদিন
আজ তোমার ঔরসে ঈশ্বরের সন্তান
ইভ সভ্যাতার প্রেম শব্দে তুমি এইভাবে নষ্ট হয়ে গেলে।


   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...