Monday, February 24, 2020

সময়ের প্রেমিক


সময়ের প্রেমিক
...ঋষি

সত্যি জীবিত আমি
সাধ্য,অসাধ্যের মাঝে একখানা সেতু আছে বেচেঁ,
ক্রমশ চোখে ফুটে ওঠা জন্মের পাপ।
সময়ের প্রেমিক আমি
তারপর অনেক কথা বলা হয় না তোমায়
শুধু সময়ের কুঠরিতে একলা থাকা আমার অনেকগুলো বছর।
.
 তোমার জীবন বোধ আরো  গভীর হোক চলন্তিকা
জীবন হাঁটি, হাঁটি পায়ে হাসতে থাকুক আমার প্রতিটি বেঁচে থাকার আগে,
সময় লাইনে গিয়ে দাঁড়াক
আমার পুরুষ বুকে জন্ম নিও তুমি আজকের মতো।
 যাতে আমার  মৃত্যু চেতনা দ্রবীভূত হয় অনায়াসে
যাতে আমার অনুভূতির বিস্তারে সময়ের বুকে দাবানল,
পুড়িয়ে দিক সভ্যতা
পুড়িয়ে দিক মিথ্যা।
সত্যির কবিতা এটা
এটা সময়ের অন্য জন্মের কবিতা।
.
যন্ত্রনা পুড়ুক আমার মত্যু ঠোঁটে
 আগুন, অস্থি, গঙ্গাজল, বৃষ্টি, যা কিছু সবুজ ও সহজ, যা কিছু মিষ্টি,
সব জাগ্রত হোক তোমার কল্পনায়।
সময়ের প্রেমিক আমি
অন্ধকার কাপালিক হয়ে আমি নাচতে থাকি আমার আগামীর শবে,
 নিয়ম মানা আর না মানার মাঝে
তুমি জন্ম নিও বারংবার আমার আগুন ঠোঁটে ।
.
পড়ে যেতে যেতে উঠে দাঁড়াও, উঠতে উঠতে জিরিয়ে নিও তুমি সত্যি অভ্যেসে
সময়ের কপালে চুমু খেয়ে,সময়কে হাত ধরে টেনে নিও তোমার গোপনীয়তার  পাশে।
তারপর আগুন জ্বালো
পুড়িয়ে ফেলো আমায় ,
শুদ্ধ হোক বাঁচা
এই পৃথিবীতে মিথ্যে অনেককিছু আর সত্যি শুধু একা।
সেই সত্যির খোঁজে জীবন
সত্যি বলছি
পৃথিবীতে বহুদিন আগ্নেয়গিরি দেখেনি আমি।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...