Wednesday, February 12, 2020

মেনিফেস্টো

মেনিফেস্টো
.... ঋষি

আজ যাবো তোর বাড়ি
সকাল পেরিয়ে ,বাস ,রিকশা ,বাইপাস ,রুবি ,গড়িয়াহাট
তারপর আসানসোল ,দুর্গাপুর ,বাগবাজার ,
ঠিক জানি না
কোন পথ ,কোন দিক ,দিক দর্শন
কম্পাসে কাঁটা।
.
অজস্র ভুল ছাড়া ভালোবাসা দিক শূন্যপুরে অচিন পাখি
আমরা খাঁচা।
যতবার ভুল করেছি ,শুধরেছি ততবার
যতবার ভালোবেসেছি ,ততবার হেঁটে গেছি অন্য আমি।
পতঙ্গের শরীরী গন্ধরা নিয়মমাফিক
পারাপার  ভিতরের দরজায় হিসেবের ভিড় ,
চেনা অসুখ ,
তোমার পোশাকি নাম পাশে নিয়ে গাছেদের কাছে
সকালের ঘুমভাঙা চোখ
একা থাকার রোগ।
.
জানিস চলন্তিকা এই রোববার শীত ফুরিয়ে যাবে
মার্চ ,এপ্রিলের ,ধুলো ঘাম ,পিচ গলানো  রাস্তা আবার পরিচয়।
তোর রুমালের ঘামে আমি শুধু জ্যান্ত
শহরের রাস্তায়,,,,,,,,,,, সময়ের ভিড়।
আমি ঠিক পৌঁছে যাবো তোর দরজায়  ,তোর খোলা বারান্দায়
হয়তো তখন শেষের শীত।
ইতিহাস অপরাধ ,স্বীকারোক্তি  অপরাধ ,অপরাধ নগ্নতা ,পূর্ণতা অপরাধ
মেনিফেস্টো অলস জেহাদ ,মৃত্যুর শামিয়ানা ঠেলে
আমি ঠিক পৌঁছে যাবো।
পৌঁছে যাবো নিয়ে সব চিরকুট
কাঁধব্যাগ ঠাসা আমার কয়েক হাজার কবিতা।
তোর দরজা নড়লেই
ধীরপায়ে এসে বলে দিস কে আমি ?
কাকে চায় ?





No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...