Tuesday, February 18, 2020

নিশ্চিত ভালোবাসা

নিশ্চিত ভালোবাসা
...ঋষি
নিশ্চিত ভালোবাসা ,নিশ্চিত তাই
যখন দেখি আটষট্টিতে দাঁড়ানো কোন বৃদ্ধ সন্ধ্যে  সময়ের অস্তে
হঠাৎ ফিক করে হেসে ফেলে আমি বুঝি ভালোবাসা।
যখন দেখি কোন ভদ্রলোক পার্কের কোন শিশুর দিকে নির্বাক তাকিয়ে থাকে
আমি বুঝি তার নিজের সন্তানের কথা মনে পড়ছে " ভালোবাসা" ।

যখন দেখি কোন নারীকে তার পুরুষ জড়িয়ে কপালে চুমু খেলো
কিংবা কোন নারী পুরুষের বুকে মাথা রেখে,
অথবা কোন দাদা তার বোনকে ফোন করে জিজ্ঞেস করলো
কি রে কলেজ পৌঁছেছিস?
কিংবা কোন মেয়ে দুপুরে ফোন করে তার বয়ফ্রেন্ড কে প্রশ্ন করলো
খেয়েছিস তুই?
আমি বুঝি ভালোবাসা,নিশ্চিত ভালোবাসা।

আচ্ছা ভালোবাসা কেমন হয়? কাকে বলে?
প্রশ্ন পুরনো, উত্তর হাজারো।
ভালোবাসার হাজারো ধরন,ভালোবাসার হাজারো মানে।
আমি চিনি সেই মিস্ত্রিকে যে রোজ সস্তার নেশা করে বৌকে পেটায়
রাত্রে আবার তাকে জড়িয়ে কানে কানে বলে " তোকে ভালোবাসি"।
আমি চিনি সেই মাকে যে অন্যায় করলো বলে নিজের ছেলেকে উদোম পেটায়
তারপর চোখের জলে ছেলেকে জড়িয়ে বলে " এত দুষ্টুমি করিস কেন ? "     
আমি চিনি সেই লোকটাকে যার স্ত্রী ক্যান্সার আক্রান্ত,
বাঁঁচবে না জেনেও রোজ স্ত্রীকে বলে  "তোমায় ছাড়া বাঁচবো কেমন করে বলোতো? "
এমন হাজারো দৃষ্টান্ত, এমন হাজারো দৃশ্য
আমি বুঝতে পারি ভালোবাসা,নিশ্চিত হই এটাই ভালোবাসা
কিন্তু ভালোবাসার মানেটা বুঝতে পারি না।
বুঝতে পারি না মানুষ কেন ভালোবাসে?
বুঝতে পারি না আমার সাত বছরের ছেলে আমার গলা জড়িয়ে বাবা বলে ডাকলে
কিংবা চলন্তিকা তুমি আমায় বুকে জড়িয়ে মাথায় হাত বোলালে
কেন আমার কান্না পায়?
  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...