Thursday, February 6, 2020

তথাগত


তথাগত
... ঋষি

বোঁটাগুলো ভারী, সময়ের জ্ঞানে আল্প্স ফুটে উঠছে
 অতিদূরে সময়ের  কুয়াশায় আমি ঢুকেপড়ি,
যেভাবে সচরাচর কেউ ঢোকে না,ঢুকতে চায় না বুকের ভাঁজে
পাহাড়ি উপত্যকায় নদী উপছে ওঠে ।
.
পাশাপাশি —আমি ও ত্রিভুজ
আমি জন্মসূত্রে মানুষ অথচ উন্মাদ ভাবনায়
আমার শরীর ঘনঅরণ্য।
আমি গভীর ধ্যানে মগ্ন প্রাচীন সভ্যতায় 
তোমার প্রতিটি শিরা-উপশিরায় অনেক আর্য পুরুষ সমাধিস্থ।
আমাদের দু’জনেরই পছন্দ—আকাশ এ্যন্ড আঁধার
আমরা  ঈশ্বর  ডট কমে অর্ডার করলাম এক থালা বেঁচে থাকা ।
তারপর বেঁচে থাকা  খেতে খেতে হাঁটতে লাগলাম
আর দেখলাম ত্রিভুজের বাহুগুলো ছিঁড়ে যাচ্ছে  ধীরে- ধীরে।
.
এখন আমি পাহাড়ের শীর্ষে দাঁড়িয়ে, আমার বুকে লেগে
খুচরো বরফের কণা ,
পাহাড় বুকে নিস্তব্ধ রঙিন গন্ধ, আর পেছনে সরল সংলাপ।
তুমি এসো চলন্তিকা
একবার যদি সমীকরণ ছিঁড়ে তোমাকে ছুঁয়ে দিতে চাই
ব্যস্ত জীবন।
তোমায়  ভেতর দিয়ে আলোকবর্ষের দূরত্ব ছাড়িয়ে ভেঙে দিতে পারি মিথ
পথ চলায় কষ্ট থাকে
অথচ তুমি সেলফিতে বরফের স্পর্শ খুঁজছো।
তুমি  রক্ত চুষে নেও চোখের দূরত্ব
আমি চুষে নি তোমার পোশাকি সভ্যতার আলিঙ্গন।
পোষাকের থার্মোমিটার— তাপ উঠছে চাকায়
চাকা গড়াচ্ছে
তুমি ,একাকিত্ব
আমি , তথাগত। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...