Thursday, February 6, 2020

পাখির ভাষা


পাখির ভাষা
... ঋষি

প্রশ্ন করো না কখনও ,কেমন আছি
নিজেকে কখনও প্রশ্ন করি না,তুমি কেমন আছো চলন্তিকা।
যদি বাতাসের খুব তাড়া থাকে
তবে  দ্রুত এসে নিয়ে যাক আমাকে ,নিজের সফরে সমুদ্র সফেনে।
যেভাবে হৃদয়ের টুকরোগুলো আলাদা হয়ে যায়
আলাদা হয়ে যায় বেঁচে থাকা।
.
বহুদূরে—
ছোট্ট পাখির যে ভাষা আমি বুঝিনি কখনো ,
কখনো বুঝতে চাই নি হৃদয় বলে পাখিটা কানে কানে বলতে  কি চায়?
ভাষার বাইরে কেবল কালো রঙ,উৎকণ্ঠা আর কম্পন
আকাশের গায়ে লেগে ফিরে আসে
বারংবার
তোমার অন্ধকার রাত্রিতে সময়ের মতো ব্যাকুল বিভাজন।
.
আমি পাখি হয়ে উড়ে যাই
দূরে, বহুদূরে।
নিয়ম বানানো খুব সহজ।তুমি ক্রমশ আমার মতো কষ্ট সহিষ্ণু ,
বাতাস থেকে চুরি হচ্ছে সব, সব কিছু ,
দূরে বৃষ্টি হবে এখন।
তোমার সাবান ,শ্যাম্পু আর শরীরের গন্ধে আমাকে হত্যা করে বারংবার
অংশত দৃশ্যটা অন্য কোথাও।
বিড়ালের চোখ
পৃথিবী ঘুরছে — ঘড়ির ডায়াল- সময়ের খিদে
সময় লেজ নাড়ছে ভীষণ রকম।
বোতাম হারাবার গল্প  । তোমার নতুন জামার শুধু চারটে বোতাম ।
দুটো ভাবনা আমাকে বহন করতে হয়
এক আমি চোর অন্যথায় তোমার ভাবনায়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...