Saturday, February 1, 2020

আসক্তি


আসক্তি
... ঋষি

তুমি যেখানেই যাবে পৃথিবীর মানচিত্র বেয়ে
হিমবাহ ,গিরিখাত ,পাহাড়ের উঁচু নিচু  সভ্যতা ,আমার সময় ,আমার রাত
আমি পায়ে হেঁটে তোমার গভীরে যাবো।
আজ কথা ছিল না তোমার নেশার চোখ দেখার
আমি বলিনি মোটেই তুমি আসক্ত নও
আমি বলেছি আমার আসক্তি
তোমার সাথে বাঁচায়।
 
তুমি বাঁচতেই পারো
ভর দুপুর সন্ধ্যে মধ্য আকাশে লুকোনো নক্ষত্র হয়ে ,
ছিঁড়েখুঁড়ে কঠিন পাথরের পথে ল্যান্ডমাইনে ঠোঁট রেখে।
কিংবা কোনো মধ্যাহ্নে
তুমি হেঁটে যেতে পারো কোনো রক্তাক্ত পথ বেয়ে তোমার আগুনে নেশায়
এতে আমার মৃত্যু আসতে পারে
তোমার পায়ে লেগে যেতে পারে আমার রক্ত আলতা হয়ে। 
তবু আমি চুপ ছিলাম ,আর থাকবো
কিছু বলবো না ,শুধু ফুরিয়ে যাবো একটু করে।

তুমি যেখানেই যাবে পৃথিবীর মানচিত্র বেয়ে
আমি ঠিক পৌঁছে যাবো ঠিক তোমার সামনে।
আজ বলে না ,প্রতি মুহূর্তে  শুধু তোমার চারপাশে রক্তের ভিড়ে
সময়ের ঘর বেয়ে ,নিজস্ব ঘরে।
ক্লান্ত শিশির যেমন ঝরে পরে শহরের প্রতি সন্ধ্যায়
প্রতি মোড়ে
শরীরের ধ্বংস শিবির বেয়ে বুদ্ধের জ্ঞানে
আমি শান্তি খুঁজে যাবো তোমার মতো করে।
এতে আমার কোনো দুঃখ নেই
আছে প্রাপ্তি
তোমাকে খোঁজার।
কিন্তু আজ সত্যি কোনো কারণ ছিল না
নিজেকে একলা করার। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...