Thursday, February 6, 2020

স্যিগনেচার

স্যিগনেচার
... ঋষি

এমন কিছু, যা আমার জন্য নয়
তবে এটা সুন্দর,আমার শহরে অলিতে গলিতে শুয়ে থাকা একলা মানুষ ,
দীর্ঘ পখির লেজ। সুর তুলতে তুলতে ক্লান্ত।
এই তো দৃশ্য
দেখো, ঠিক আড়ালে,ঋতূ রেখে যাচ্ছে শুকনো পাতা
ক্রমশ একটা উষ্ণ দিন।

এটা খুব সহজ নিয়ম
মাটিতে পড়েই গুঁড়িয়ে যায় ভাবনার সম্বল ,মাধ্যাকর্ষণ সত্যি।
তুমি আমাকে সময় পাও
আমি তোমাকে সময় করে শহরের মতো খুঁজি আমার একা  থাকায়।
রৌদ্র গড়িয়ে ফলাফলে শুধু হাতছানি
আমি এগিয়ে যায় ,গুঁড়িয়ে দিয়ে হতভম্ব সময়।

আমাকে লুকিয়ে ফেলো জানি, এটা সহজ পাঠ নয়
তোমার সৌন্দর্যের মতো,
আমাকে তুমি খুন করো পথচলতি মানুষের চোখে।
আমাকে ম্যাজিক  দেখাও
এই আমার চোখ
এই আমার তুমি— আদুরে কিছু ঘুম আমার শহরে
শুধু অপেক্ষায়।
মস্ত এক ম্যাজিশিয়ান  তুমি
কোথায় লুকানো ঈশ্বরের  হাত,আমাকে ছুঁতে দাও
শেষ বারের মতো শহরে একবার সত্যি বিপ্লব আসুক।
এই শেষবারের মতো
যদি আমি মারা যাই
আমাকে ম্যাজিক ভেবো ,ভেবো শুকনো পাতায় স্যিগনেচার
আমি এমনি সাধারণ তোমাকে জড়িয়ে আমার কবিতায়।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...