Monday, February 17, 2020

জীবন ও আজীবন

জীবন ও আজীবন
...ঋষি

আমি পথ হারিয়েছি
তোমার চোখ বেয়ে গড়িয়ে নামা জ্যোতস্ন্যা রাত শেষ কুয়াশার মাঝে,
আমি কুড়িয়ে চলেছি সমুদ্রের গভীরে মুক্ত।
সমুদ্রের জলে ভেসে আসা সুনামির গন্ধ বুকে
আমার এই অভিনয়
আমার এই মানুষ, মানুষ খেলা  কেন?
তা বড় অজানা আমার।

ভালোবাসার জন্ম, মৃত্যু কিছু হয় না কখন
কিন্তু আমি জানি  আমার ভালোবেসে মৃত্যু অনিবার্য। 
নদী, পাহাড়,অরণ্য কখনো প্রতারণা করে নি
প্রতারণা মানুষের,প্রতারণা সময়ের ।
মানুষ এতদিন ভুল বুঝিয়েছে নিজেকে
ভালোবেসে নিজেকে হত্যা করা যায় প্রতিদিন, প্রতিমুহুর্তে
কিন্তু ভালোবাসার মানুষের বৃষ্টি ভেজা অনিবার্য।

আমি পথ হারিয়েছি চলন্তিকা
অন্ধকার আসলে তোমার মত চিরকালীন সময়ে। 
তোমার গভীরে আমি অসময়ে বৃষ্টি দেখেছি
তাই আমি ভালোবেসে  মেঘ হতে চেয়েছি আজীবন,
চেয়েছি সুজলা,সুফলা পৃথিবী। 
চলন্তিকা তোমার চিবুক ছুঁয়ে কাব্য লেখা ছেলেটা
নিজের পৃথিবীতে শান্তি লিখতে চেয়েছিল,
সে মেঘ হতে চেয়েছিল, সে রৌদ্র হতে পারে নি
সে জীবন হতে পারে নি
কিন্তু সময়ের গোপন বৃষ্টিতে সে ভিজেছিল আজীবন।
ভালোবাসলে বৃষ্টিতে ভেজা অনিবার্য
কিন্তু এই কারনেই কবি 'র কাব্য অসম্পুর্ন  আজ মৃত্যুতে মিলিত
জীবন আর আজীবনের খেলায় কবি আজ সম্মোহিত ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...