Tuesday, February 18, 2020

নষ্ট মানুষ


নষ্ট মানুষ
...ঋষি
আজ বহুদিন হয়ে গেছে রাস্তায় হাঁটি নি
বহুদিন বসি নি পাপুদার দোকানের পাশে সেই বেঞ্চিটাতে,
চা খাই নি লতাদির হাতে,
শুনি নি কি রে পাগল আজকাল আসিস না তো।
দক্ষিনে রাস্তার পাশে দাঁড়ানো কুল গাছটার সাথে চোখাচুখি হয় নি বহুদিন
আজ প্রায় দেড় বছর সাইকেলের প্যাডেলে পা দিই নি আমি।

আজ বহুদিন কালাদার দোকানে পাউরুটি ঘুঘনি খাই নি
শম্ভুর সিডির দোকানে কাউতালি বুনতে বুনতে ছুঁড়ে দি নি লালু,ভুলুকে
সস্তার লেড়ো।
আজ বহুদিন পাড়ার মন্দিরে বসে থাকা পাগলীটাকে দেখি নি
পথচলতি ক্লাবের পাশে কালীমন্দির ঘন্টার শব্দ শুনি নি
শুনি নি ভাঙা গলায় ভোলা ভিখীরির কিশোরের গান।

ওরা আমার কে হয় জানি না,
জানি না ওরা কেমন আছে  ?
আমি জানি আন্তর্জাতিক দেশের পরিস্থিত,
জানি মন্দির,মসজিদ,গীর্জা,দেশ,রং আর মুখোশ।
ওরা জানে এ সব?
 মাঝে মাঝে মনে ওদের সাথে না মিশে আমি নষ্ট হয়ে যাচ্ছি
হয়ে যাচ্ছি কংক্রিটের গোলোকে নষ্ট মানুষ।
আজ কতদিন রাতের প্ল্যাটফর্মে পায় নি দেশী মদের গন্ধ,
চা, সিঙারা,মশলা মুড়ি আর ট্রেনের শব্দ।
শুনি নি লতাদির মুখে কি রে পাগল, কাল আসবি তো।

যাব লতাদি,
না হলে শব্দ আর সময়ের ভীড়ে আমি নষ্ট হয়ে যাবো।
আমাকে যেতেই হবে
 না হলে কোটি, কোটি ভাবনা আমাকে নষ্ট করে দেবে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...