Thursday, February 6, 2020

ঈশ্বর একটা অজুহাত মাত্র


ঈশ্বর একটা অজুহাত মাত্র
.... ঋষি

.
যে নারীকে আমি  পছন্দ করি সে সন্ধ্যের নেশায় লাইটপোস্টের আলো
তার কাছে শুনেছি আঘাত ছাড়া দুঃখরা নষ্ট হয় না
নষ্ট হয় না মানুষ অভিজ্ঞতা সংক্রমণে।
যে নারীকে আমি  পছন্দ করি সে ফটোফ্রেম  হয়ে থেকে যায়
সময়  নিয়ে আমি ছুটতে থাকি তার অগাধ সমুদ্রে
সমুদ্রে নোনতা বালি ,ভেজা চাঁদে একলা বন্যায়।
.
যে নারীকে আমি  পছন্দ করি সে  অভাগা দেশে গণতন্ত্র হয়ে যায়
একের পর এক বোমাবাজি ,রাষ্ট্রতন্ত্রের ধর্ষিত সময়
স্তনের দিকে ছুটে আসা মিসাইল রাজতন্ত্র হয়ে যায়।
সময়ের সাইজে  ব্লাউজে বাঁধা থাকা মাংস পিন্ড 
নারী ভাবে পুরুষ শুধু কুকুরের মতো খাই খাই ,
জানতে ইচ্ছে করে কে কে সময়ের অভিভাবক ,গোলাপ ,মাংসের দোকান।
.
সময়কে  দ্বিতীয় বিয়ে  দিতে ইচ্ছে করে
সময়ের অসুখ
ঈশ্বর এক অজুহাত  মাত্র, পুরোনো ক্ষত।
কাজেই  প্রতিশোধ
এত অসহায় হয় সময়ের রূপ
রক্তাক্ত পৃথিবীতে।

.
ফুটপাতে শুয়ে আছে তেরো লক্ষ পথশিশুর হৃদয়
হৃদয়গুলোর সময়ের মাথায় কোনো ছাদ, তবুও  বৃষ্টি নিয়মমাফিক ।
কোনটা পৃথিবীর প্লাটফর্ম
শিশুদের হৃদয় পথে না শোয়া ট্রেনলাইনে অজানা সামাজিক ভিড়।
.
কেউ যখন বলে তুমি কে?
বলি চলন্তিকা তুমি ,আমার সময়ের সফর ।
বলতে পারি না তোমার বুক ছোঁয়ার,ঠোঁট ছোঁয়ার কী যে ইচ্ছে জাগে,
শুনেছি তোমার বুকে ন্যাচরাল ইস্কুল পালানো বিকেলের কবিতার খাতা থাকে।
কেউ তো জানেনা প্রতিপক্ষের সম্পর্ক
আর সূর্য ডুবে যাওয়ার পর অন্ধকার রাতের ষড়যন্ত্র ।
.
তুমি মরিয়ম হও, যিশু আসুক
আয়না ভেঙে আমি নিংড়ে নেবো স্বাদ, আলজিভের বিশ্বাস
লোকে বলবে ঈশ্বর,
তোমার মতে সব দরকার বাঁচতে চাওয়ায়।
তোমার বুকে যে সভ্যতা তা জন্ম দেবে এই রাষ্ট্রে বিক্রি হওয়ার লোভ
আমি চিৎকার করবো 
লিখতে দেও
নারী শব্দটি মোটেও সামাজিক নয়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...