Tuesday, February 4, 2020

আবার মেঘবালিকা


আবার মেঘবালিকা
.... ঋষি

এলোপাথাড়ি বৃষ্টি ঢোকে সময়ে

বৃষ্টি সে কি সময়ের কথা ,বৃষ্টি সে যে মুখবোজা অভিমান।

হঠাৎ ম্যোবাইল স্ক্রিন অন্ধকার হয়ে যায়

হঠাৎ হত্যাগুলো মিথ্যে হয়ে যায় ,

অনেকখানি মেঘ পুড়লে  ,বিষাক্ত দমবন্ধ অভিশাপ

দলছুট ভিজে ফড়িং

আবার মেঘ বালিকা আমার কবিতায়।



বৃষ্টি গড়িয়ে নামে মাটি ভিজিয়ে পাতালঘরে

বৃষ্টি হঠাৎ আবছা করে মায়াবী বিকেল।

চুল্লি সাজায় নিভন্ত কাঠ। ফাগুন আর আগুনে পাখি

অশ্বমেধের বৈধ ছায়ায় ,

বৃষ্টি তাতে চামড়া ভেজায়। ঘর পুড়লে চিত্রনাট্য

আর মেঘ পুড়লে

মেঘবালিকা তোমার কথা।



আমি জয় দাদাভাই নই

আমার কি সাধ্য আমি মেঘ বালিকা লিখি।

তবু লিখি ,লিখি মন

বৃষ্টি এমন সুখের কথা ,রূপের কথা

গভীরে শোয়া দুঃখের কথা।

মেঘের দেশে রাত নামলেই ভালোবাসা বাঁশি বাজায়

বাউল সন্ধ্যা মেঘে লেখে প্রেম।

আর তারপর

শরীর -মুখোশ -উদোম -বেঁহুশ

শ্মশানের তোরণ

বৃষ্টি কাব্যে মেঘ বালিকা অভিমানী আমার ছোঁয়ায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...