Tuesday, February 18, 2020

তথাস্তু


তথাস্তু
...ঋষি

জমি আর নদীর মাঝে আমি ধৃষ্টতা খুঁজি
কবিতা আর কবিতার শব্দের মাঝে আমি সময়কে খুঁজি।
খুঁজি অধিকার,খুঁজি নারী
কবিতার পাতায় কখন যেন আমার চোখ বন্ধ হয়,
আশ্চর্য সময়
আমি মরতে না চাইলেও আমি মৃত্যু খুঁজি আমার কবিতায়।

এ হলো দৃষ্টিভ্রম
গভীর অরণ্যে চলন্তিকা হলো বন হরিণি,
আর আমি  মন্তাজে ভেসে ওঠা মৌহুয়া ফুলের নেশায় আজকাল।
রাশি রাশি শব্দ, অসাধার, অসামান্য রক্ত প্রবাহ
 মনের নদীতে চলন্তিকা তুমি জলকেলিতে ব্যাস্ত কৃষ্ণ ঘোর
আমার হাতে বাঁশী।
আমি শহরের রাস্তায় সেই বাঁশীওয়ালা
যার বাঁশীর শব্দে শহরের প্রতিটা রাস্তায়,পথের ধুলোতে
চলন্তিকা এসে দাঁড়ায় ঈশ্বরের কবিতায়।

সময় আর স্মৃতির মাঝে আমি খুঁজি ভিন্ন দেশ
ঘম থেকে ওঠা আর ঘুমের মাঝে তফাৎ কোথাও আছে কিনা
আমি বুঝি না।
 অন্ধকার রাতে আমার সারা মশারি জুড়ে আজকাল নক্ষত্র কবিতায়,
 কবিতায় ঈশ্বর আসেন
তথাস্তু বলেন সময়কে, আরও বলেন তোদের ভালো হোক  ।
আমি জানি না সত্যি না মিথ্যে,তবে আমার ঘুম আসে

আমার ঘুমিয়ে পড়তে ইচ্ছে  হয়।
চলন্তিকা তুমিও তখন থাকো সেখানে,আমার মাথায় হাত বুলিয়ে বলো
বোকা ছেলে
কেন লিখিস কবিতা ?  কেন মরিস তুই রোজ ?
আমি হেসে উঠি ঘুমের মধ্যে ঈশ্বরকে বলি
"তথাস্তু"।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...