Saturday, February 29, 2020

যদি আলো ফুরিয়ে যায়


যদি আলো ফুরিয়ে যায়
.... ঋষি

বর্ণ ,ভাবনা ,গর্ভ
কি ভয়ঙ্কর জুড়ে যাচ্ছে সময় ক্রমশ
তারপর কবিতা।
ভয় করে শব্দ জুড়তে জুড়তে যদি কখনো পাখি হয়ে যাই 
হঠাৎ আকাশ ভেঙে তুমুল দুর্দিন
আমার কলমের নিবে আর কোনো শব্দ নেই
নেই জীবন,নেই হৃদপিন্ড ।
.
ভাবলেই নিজেকে মৃত মনে হয়
চিনতে পারছি না আমার প্রিয় কবির মুখ ,প্রিয় কবিতা
চিনতে পারছি না সময়।
পৃথিবীটাকে তখন তুলোর তৈরী বাঘ মনে হবে 
যার পেটে লক্ষ-কোটি মৃত স্বপ্ন, যার পেটে লক্ষ-কোটি বোতাম
কথা হচ্ছে, স্বপ্নগুলো ঝলসে যাবে কিনা ?
আমি তখন ফ্যালফ্যাল করে চেয়ে থাকবো রাস্তার দিকে
চলন্তিকা কবে আসবে জানি না।
.
জানি এইসব কথার কোনো অর্থ হয় না
রাস্তায় বেরোলে হামেশাই চোখে পড়ে মানুষের ধড়ের ওপর প্লাস্টিকের মুখ
প্লাস্টিকের সাজানো হাসি।
শৈশবের হাত ফসকে, যে রঙিন বেলুনগুলো উড়ে গেল
 তার জন্যে দায়ী আমাদের না করা ভুল।
যিনি ইতিহাস প্রেমিক আর ভালোবাসেন অরণ্য
তারজন্য পৃথিবীর সময় নেই
সময় আজ দাঁড়িয়ে সস্তার প্রেমে ,মুঠোফোনের স্ক্রিনে আর লাল স্বপ্নে।
এখন কোনো বিদ্রোহ নেই
নেই মানুষের বুকের ভিতর ধুকপুক
শুধু মানুষের বুকে কান পাতলে আমি শুনি লোহালক্কড়ের শব্দ
আর চিৎকার
ঋত্বিক ঘটকের সময়ে শোনা " আমি বাঁচবো; আমার বাঁচতে বড় ইচ্ছে করে "।
.
জানি বর্ণরা  বেঁচে থাকে কবিতার অক্ষরে
কবিরা বেঁচে থাকে সময়ের ভাবনায় 
অথচ কবিদের কোনো ছুটিরদিন  নেই,
শুধু ভাবনা কবিদের  ঘুরে-বেড়ানোর জায়গা সময়ের অলিতে গলিতে।
জানি এইসব কথার কোনো মানে হয় না
অন্ধকার  থেকে আমাদের খুঁজে ফিরতে হয়  আলো।
কিন্তু আলো যদি ফুরিয়ে যায়
যদি লেখা না আসে আর
তবে  ......... ?

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...