Wednesday, February 26, 2020

বারুদের গন্ধ



বারুদের গন্ধ
... ঋষি
থাক না
আমাকে আর ছিঁড়িস না কুত্তার মত,
কি খুঁজছিস,কেন খুঁজছিস?
সময়ের দোষ, সবটাই আমার বুকের কেবিনে রাখা  বারুদ।
নাড়িয়ে দিলেই বিস্ফোরন,
তুই কি চাস আমি কাঁদি? চলে যাচ্ছে চলন্তিকা।

মাথার ভিতর আমার অন্ধকার সিঁড়ি
সিঁড়ির অপারে চলন্তিকা দাঁড়িয়ে আলো,আঁধারিতে,
আমি শুধু রৌদ্র খুঁজি
নিজের রক্ত শুকনো করতে আমাকে কুকুর হতে হয়।
কুড়োনো বুকের খিদে
খিদে লেগে থাকে সভ্যতার দেওয়াল চুলকিয়ে আমার কলমে
শুকনো রোগ
যোগ বিয়োগ।

থাক না
যেদিন মন খারাপের বৃষ্টি, যেদিন আয়নায় দেখা প্রেম আমার শরীরে
সেদিন বলবো।
আমি দেখছি ফুল ফুটছে অথচ শুকনো রজনীগন্ধা,
আমি দেখছি তুই নিজেকে খুঁজে পাচ্ছিস আমার শব্দ জব্দ  পৃথিবীতে।
তোর বুকে সুপ্ত বাঁচা
কারন গরম ভাতের মধ্যে প্রত্যেক মা বাবা উপুড় করে দেয় নিজেদের আকাশ,
তোর শুকনো চোখে ভয়
তোর সময় জুড়ে শুধু শুকনো রজনীগন্ধার গন্ধ

আর ঠোঁটে রক্ত।
তুই রক্ত বমি করছিস
আমি চাটছি রক্ত কুত্তা হয়ে,চিৎকার করছি মাঝ রাত্রে
তোর পাড়ায় চোর এলো বলে।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...