Tuesday, February 4, 2020

পাহাড়ি সভ্যতা


পাহাড়ি সভ্যতা
.... ঋষি

মেঘ জমেছে গভীরে
মাথার ভিতর মাটিতে নেমে আসা কুয়াশা ,
নিরিবিলি শীতল হাওয়া ,আরো দূরে তোমার ছুঁয়ে যাওয়া গন্ধ।
মেঘ জমেছে ঠোঁটে
জানি হলুদ অভিমানগুলো সূর্যের শেষ আলোয় কাঞ্চনজঙ্গা রাঙায়
তারপর আকাশে চাঁদে একলা দাঁড়িয়ে।
.
চাঁদের সালিশি সভায় ছায়ার ভিড়ে মাঝে তোমাকে দেখতে পাওয়া
অনেকদূরে কোনো একলা দ্বীপে,
চলন্ত সময়ে চড়ে উড়ছে আঁচল ,তোমার খোলা চুল।
জড়াতে ইচ্ছে করছে
তোমার হাতে গুঁজে দিতে ইচ্ছে করছে আমার করা ভুল ,
চোখের ভুল
জীবন মানে গভীরে বাঁচা একা।
.
মেঘ জমছে পাহাড়ে
নিঃস্ব নদী গড়িয়ে নামছে তোমাকে জুড়ে ,তোমার সর্বস্বে।
এমন হয় নি আগে
এমন ভাবে কুয়াশার আমাকে একলা করে নি।
শুধু প্রশ্রয়
শুধু আশ্রয়
আজ শুধু নিরিবিলি সূর্যের শেষ আলোয় একলা কাঞ্চনজঙ্গা।
আমি অবাক হচ্ছি
আমি মুগ্ধ হচ্ছি
আমার বাঁচার অভিমানগুলো যেন পাহাড়ি সভ্যতায় নিস্তব্ধ।
কান পেতে শুনছি
শুকনো পাতা পেরিয়ে এগিয়ে আসছে জীবন
আজ বহুযুগ পর
আমারি পাহাড়ি সভ্যতা হাসছে একলা আলোয়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...