Sunday, November 2, 2014

RISHI026@GMAIL.COM

কবিতার খাতায়
............ ঋষি

সমস্ত প্যাটার্নে নিজেকে গুলে
হাজার তিনেক হবে আমার খেরো খাতায়।
আমার বিলাসিতার অজস্র যন্ত্রনায়
অনেকে  সামিল
ফুটপাথ থেকে নক্সী খাতা কেউ বাদ নেই।

ফুটপাথ দিয়ে হেঁটে যাওয়া সেই পাগলিটা
যার গর্ভে অভিশপ্ত জীবন।
কিংবা বস্তির দেওয়ালে আটকানো সেই শরীরগুলো
যারা নিরুদ্দেশে বিলোয় বিছানার চাদরে।
অথবা সেই ছেলেটা যে আজও দাঁড়িয়ে আমার হৃদয়ের ব্যালকনিতে
দুহাত বাড়িয়ে এক চিলতে মৃত্যুর আশায়।
খিদে ,খিদে ,খিদে
ঝুলে পরে অভিশপ্ত বুক যৌবনের দায়ে।
গলায় দড়ি অজস্র বিপ্লবী আজ স্বাধীনতা চায়।
পার্টির আধুনিক লিডার থেকে কুকুরে  চাটা ফুটপাথে
অজস্র শব্দ ,মূল মন্ত্র খিদে।

শুনছেন দাদা
আসলে আমার চরিত্ররা কেউ কবিতা পড়ে না।
আসলে কবিতা হলো শিল্প আর শিল্প হলো বিলাসিতা
কিন্তু আমার চরিত্ররা কেউ বিলাসী নয়
শুধু খিদে খোঁজে ফেরে কবিতার গায়ে। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...