Tuesday, November 11, 2014

rishi026@gmail.com

আমাদের শহর
.................. ঋষি

কিছুটা উত্তাপ বিনিময়
আমার হৃদয়ে তুই যদি কোলকাতা হোস।
সাজানো শহর ,এক বুক প্রেম
আমি অলিগলি ঘুরি ,আর মরি।
রোজ তোর মাঝে আমার শহর।

কিছুটা সন্ধ্যের আগুনে তুই যদি ভিক্টোরিয়া হোস
পাথুরে হৃদয়।
আমি শান্ত গঙ্গা ,শত শব্দের মাঝে
বয়ে চলি তোর মাঝে
আমার কোলকাতা।

কয়েকশো শতাব্দীর সাজানো জাদুঘরে
তুই যদি মৃত মমি হোস।
আমি ডালহৌসির অফিস পাড়ার ভিড়
অজস্র পদশব্দ আমার বুকে
আমার শহরে তুই।

সকালের প্রথম আলোয় তোর মুখ
তুই যদি ফাঁকা ফুটপাথ হোস।
আমি ব্যস্ত ফুটপাথের জীবন্ত  কবিতা
পাতায় পাতায় বদলানো তুই
আমার কোলকাতা।

কিছুটা আগুনে শর্ত
আমার হৃদয়ে তুই যদি কোলকাতা হোস,
আমার বুকের উপর চলন্ত ট্রাম
অজস্র কোলাহল ,যন্ত্রণা
তোর শহর আমার কোলকাতা। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...