Saturday, September 3, 2016

অনাহুত আগন্তুক

অনাহুত আগন্তুক
.............. ঋষি
=================================================
যে ভাবে ঘুমের ভিতর
জেগে ওঠে ধীরে ধীরে কোনো ইচ্ছা সকাল।
তারপর উত্তপ্ত রৌদ্রে
খুলে খুলে পরতে থাকে একে একে স্বয়ংসম্পূর্ণ বসবাস।
বুকের ওঠানামায় ক্রমাগত অস্তিত্বের হাতছানি প্রথাগত
বারংবার কোনো অচেনায় আমি  নিয়মিত।

সহবত হারাতে হারাতে
তোমার পিঙ্ক ওড়নার আড়ালে ছুঁয়ে থাকে মৃগনাভির গন্ধ।
আমি মাতাল ভ্রমরের মতো নিমজ্জিত
একবার মৃত্যুকে স্পর্শ করতে চাই।
তারপর লোভ জাগে আচ্ছা যদি মৃত সফরে
তোমাকে পাশে পাওয়া যায়।
মাতাল আমি দিন ,রাত এক করে বন্য কোনো সভ্যতার জঙ্গলে
ঘাস চিবিয়ে জীবিকা পালন করি বেঁচে থাকা।
আর তখনি জ্ঞান  ফিরে আসে
আমি বোধিসত্ব নিজের ভূমিকায় অনাহুত আগন্তুক।

যে ভাবে ঘুমের ভিতর
জেগে ওঠে ধীরে ধীরে কোনো ইচ্ছা সকাল।
তারপর উত্তপ্ত বালিয়াড়ি
পা বাড়িয়ে তোমার ঠোঁটের সীমানায় ভয়ানক প্রতারণা।
লাল লিপস্টিক অসহ্য যন্ত্রণার মতো চুষতে থাকি
বারংবার আমি অচেনা কিন্তু স্বাবাভিক তোমার কাছে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...