Wednesday, September 21, 2016

ওয়েলপেন্টিং

ওয়েলপেন্টিং
............ ঋষি
=================================================
এসো একবার ভালোবাসি তোমায় চলন্তিকা
ভালোবেসে তোমাকে  এনে দেবো কোনো জ্যোৎস্ন্যা রাত।
কোনো ওয়েলপেন্টিংয়ে জমে থাকা প্রাচীন কোনো বাথ টব
উষ্ণ প্রসবন ,জল ,তৃষ্ণা ,ওয়াইন ,নেশা ,
সাথে ভালোবাসা
এসো নগ্ন দেখি তোমায় বিদেশী পশ্চারে ভিনদেশি।

তোমাকে চিনি না আমি চলন্তিকা
তুমি আমায় কতটা চিনেছো আমি জানি না ,তবু নগ্ন ?
প্রশ্ন করতে পারো নগ্নতা ব্যান্ড এই দেশে
তুমি কি অসামাজিক ?
আমি হাসছি দেখো ? কোন দেশের কথা বলছো তুমি
যে দেশে  নিয়মিত চাপাতি চলবে, রেপ হবে, সারদা হবে।
 'আচ্ছে দিন' হবে, আবার কাশ্মীর হবে,
ওদিকে সব ফুটেজ ওই নাকে-নল-গোঁজা ইরম শর্মিলা নিয়ে বেরিয়ে যাবে।
মেড়ো, খোট্টা, পাঁইয়ারা নিয়ে যাবে বিনিয়োগ
একটা তুমি ছাড়া চলন্তিকা  আমার কাছে কি আছে বলো ?
আর নগ্নতা ? সে যে স্বচ্ছতার ভারবহ।
সেই শান্তি, যা রাখা আছে গভীর দিঘীর তলায়, কৌটোবন্দী
বদলাবদলি করে নিই এসো। একটা গোটা রাত।

এসো একবার ভালোবাসি তোমায় চলন্তিকা
জীবনে একবার না হয় তোমার সাথে পরিবর্তন করি বাঁচার পরিচয়।
রাত আরো গভীর হলে  আমরা আরো  ঘনিষ্ঠ হব
তারপর  এক চরম মুহূর্তে তুমি ঢুকিয়ে দেবে তোমার লোকানো ভোজালিটা।  আমার বুক ,তারপর বাথ টব রক্তে ভেসে যাবে ,ভেসে যাবে জ্যোৎস্ন্যা আমার মুখে
এক চিলতে হাসি ,দেখতে পারছো ওয়েলপেন্টিংটা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...