Friday, September 9, 2016

অপেক্ষা

অপেক্ষা
.......... ঋষি
================================================
সংকীর্ণতার  কোনো সামাজিক ভিতে
তোর শহরে আজকাল তেমন যাওয়া হয় না।
আজকাল এমন অনেক কিছু করি না আমি
যাতে কেউ আমাকে প্রেমিক বলে ডাকে।
নিজের ভিতর থেকে নিজেকে  সরিয়ে একটা অন্য আঁধার
যেখানে আমি ,তুই শুধু পরিচিতি ,কিংবা পরিচয়।

কোনো একটা কয়েন টস করে
অতি সহজে জীবনের বর্ণপরিচয় শিখে নেওয়াটা বোঝাপড়া।
কিংবা কোনো খালি  গোলপোস্টের ওপাশে দাঁড়িয়ে
অনবরত গোল করে যাওয়া হলো জীবনে জিততে চাওয়া।
এই সব সাবেকি ভাবনা নিয়ে
নিজেকে মৃত্যুর দিকে এগিয়ে দেওয়াটা সামাজিকতা।
সব শিখেছি
আসলে শিখে নিয়েছে তোর কাছে থেকে একটা বিশেষ প্রয়োজন
অপেক্ষা।

সংকীর্ণতা এই সামাজিক ভিতে
আমার শহরের গ্লোবটা ঘুরিয়ে দেখি এই তো তোর শহর।
এই হাইফাই কমিনিকেশনের দিনে আমি সংযত থাকি
জানিস তোর নাম অবধি উচ্চারণ করি না।
কারণ জীবন ভীষণ সামাজিক
কিন্তু বাঁচতে চাওয়াটা অসামাজিকতার অন্য নাম।  

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...