Friday, September 23, 2016

কবিতার বই

কবিতার বই
............... ঋষি
==============================================
বড্ড দেরী হয়ে গেলো চলন্তিকা
শেষ বারোবছরে তুমি আমি দুজনে পৃথিবীর দু প্রান্তে।
তোমার বুকশেলফে রাখা আমার কবিতার বইয়ের পাতাগুলো বিবর্ণ
কিন্তু সেই  বইয়ের কবিতাগুলোই একদিন তোমার কবিতা ছিল।
কিন্তু আজ শুধু কবিতার বই
আর তুমি আমাকে কবি হিসাবে পরিচিতিতে চেনো ।

ভালো করে চেয়ে দেখো
ওই বইয়ের ফাঁকে একটা শুকনো গোলাপ রাখা আছে।
কোনো একদিন আমি তোমাকে ভলোবেসে দিয়েছিলাম
সেদিন সেটা সুগন্ধী ছিল ,আজ শুকনো ,
সেদিন ওর পরিচয় ছিল ভালোবাসা আর আজ ইতিহাস।
আসলে কি জানো চলন্তিকা গোলাপ দিয়ে ভালোবাসা যায় না
গোলাপ দিয়ে ঘর সাজানো যায়।
যেমন সাজিয়েছো তুমি তোমার  নতুন ঘর
আর আমি ক্রমাগত আকাশের শুন্যতায় তোমাকে লিখেছি
তুমি যেগুলোকে পরিচিত প্রিয় কবির কবিতা বলো।

বড্ডো দেরী হয়ে গেলো চলন্তিকা
আমার কবিতার পাতায় পাতায় শুধু আজও তোমার নাম।
তোমার বুকশেলফে আমি জানি আমার মতো আরো অনেকে আছে
কবিতার বই।
কিন্তু চলন্তিকা দেরী হলেও আমি বুঝেছি
কবিতা লিখে কবি পরিচিতি পেলেও ,প্রেমিক হওয়া যায় না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...