Friday, September 23, 2016

পাগলামী

পাগলামী
.............. ঋষি
==================================================
আমি কোন পৃথিবীতে আছি ?
আজকাল খুব ভালো বুঝতে পারি না।
মাঝে মাঝে মনে হয় বেঁচে থাকাটা একটা পাগলামী
যেমন পাগলামী গাছ থেকে পাতা ঝরা ,নতুন জন্ম ,কিংবা অপেক্ষা।
আর মানুষের সবচেয়ে বড়ো পাগলামী নিজেকে খোঁজা
যেমন আমি প্রতি মুহূর্তে তোমাকে খুঁজি।

প্রথিবীর আয়তন বাড়লো ,না কমলো
শুনছি নাকি মেরুপ্রান্তে বরফ গলছে বৈজ্ঞানিক কারণ গ্লোবাল ওয়ার্মিং
কি এসে যায় মানুষের ? তাই বলে কি মানুষ কমছে।
সেদিন ঘুরতে ঘুরতে পার্কের বেঞ্চে বসে আছি
তুমি ছিলে তো পাশে ,জানি এটা পাগলামী
কারণ তুমি থাকলেও তোমাকে ছোঁয়া যায় না চলন্তিকা।
আর পাশের বেঞ্চে এক কপোতকপোতি ,,,,,,,,, কি এটা ?
সকলে  বলে প্রেম ,স্পর্শ ,অধিকার
আমি বলি  পাগলামী।
এই পৃথিবীর কটা মানুষকে আমি চিনি ঠিক মতো
শুধু সবকিছু নিয়মের সুতো
এগুলো কি মানুষের সময়ের পাগলামী  নয় ?

আমি কোন পৃথিবীতে আছি
আজকাল কিছুতেই চিনতে পারি না নিজের আয়নায়।
মনে হয় পাগলের মতো পৃথিবীটা ক্রমশ ফোল্ড করে হাতের মুঠোয়
কিন্তু মানুষ সকলেই নিজেদের থেকে দূরে।
এটা কি পাগলামী নয় চলন্তিকা ?
এত চেষ্টার পরেও তুমি আমার এত কাছে অথচ দূরের। 

No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...