Saturday, September 10, 2016

শেষ না হওয়া রাত

শেষ না হওয়া রাত
............... ঋষি
==================================================
রাতবিরেতে এই এক বিপদ
নির্জনতাগুলো টেবিলের রাইডিং ল্যাম্পে ছড়িয়ে ছিটিয়ে থাকে।
জানলার পর্দা প্রকৃতির স্পর্শে দুলে যায়
আর আমার ইজিচেয়ার আজ দুলছে আমার পূর্বপুরুষ থেকে।
দেরাজ বাইরে  আধপোড়া চুরুটটা আমাকে ডাকে
আর আমি ডাকি সামনে কোনো অন্যদিন।

ঘুম আসছে না
আজকাল ঘুম আসে না রাত্রের ছাদের সিলিঙের চোখে।
পাখাটা  আমার মতো বোধহয় একঘেয়ে  ঘ্যানর ঘ্যানর
বসে থেকে চলে যায় পিছনের হাওয়ায় ভাসতে ভাসতে।
তোমার মুখ
কোনো মধ্য চল্লিশের পুরুষ মাঝরাতে স্বপ্ন দেখে।
কোনো নারী
চলন্তিকা তোকে কোনোদিন বলা হয় নি চিরসত্যটা।
ভালোবাসা সে যে ঈশ্বরের ফুল
তবে প্রসাদী নয়
পরমযত্নে তুলে রাখা হৃদয়ের থালাতে।

রাতবিরেতে এই এক বিপদ
কোনো আকাশের হাতছানিতে চোখ ঘুরে আসে চাঁদের দেশে।
জানলার পর্দা সহজিয়া কোনো ইচ্ছা
আর আমার ইজিচেয়ার ভাসতে ভাসতে আদরের নৌকা।
চলন্তিকা তুমি আকাশ হতে পারতে
আমি লিখতাম শেষ না হওয়া এই রাত।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...