Friday, September 16, 2016

বেওয়ারিশ আমি

বেওয়ারিশ আমি
.............. ঋষি
==================================================
বেওয়ারিশ মৃত শরীরের আবার  অস্তিত্ব
নিজস্ব স্নানঘরে দাঁড়িয়ে ঝুলে যাওয়া চামড়ার ভাঁজে নিত্য নতুন ফর্মা।
সভ্যতার বুনোটে সেজে ওঠা অন্যদের মতো
নিত্য সকাল।
ছুঁয়ে নামা ঘাম জানে না আর কতদিন
তারপর এই বেওয়ারিশ সম্বল।

কবিতাকে একদিন আদোরে যত্নে জীবন করেছিলাম
আজ সাদাপাতা জুড়ে অনেকদিনের পদচারণা বিমূর্ত কোনো আয়নার আমি।
অন্তরের রক্ত শহরে বয়ে যাওয়া নিয়মিত আমি
কোনো নিয়মের বাক্সে ক্রমাগত ধুকপুক
বেওয়ারিশ আমি।
আজ বোরো মনে পরে নিজস্ব কালোছোপ জীবন
অমাবস্যার রাতে একলা হারানো পেঁচা।
ব্রেইলে খুঁজে পাওয়া শব্দে বাঁচার কবিতা
জীবিত আমি।

বেওয়ারিশ মৃত শরীরের আবার  অস্তিত্ব
নিজস্ব অবয়বে একলা দিনে লেখা কিছু অন্তর গাঁথা।
হৃদয়ের দেওয়ালে ক্রমাগত ধর্ষণে
অনিচ্ছাকৃত অর্গানিজম চুপচাপ নিজের ধারায়।
নিত্য সকাল তবু
ছুঁয়ে যাওয়া সময়ের আরেকটা দিন। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...