Friday, September 23, 2016

ঘুম ভেঙে যায়

ঘুম ভেঙে যায়
,,,,,,,,,,,,,, ঋষি
==============================================
একটা দীর্ঘ না পাওয়ার পর
আমি ঘুম ভেঙে চেয়ে দেখি তুমি  একটা নদী।
ক্রমশ গভীর হতে হতে শাখা প্রশাখা জুড়ে অনেকটা আস্ফালন
ক্রমশ বড়ো ঢেউ ,মাতাল করা নেশা।
ভালো করে চোখ রোগড়ে বুঝতে পারি
তুমি একটা নদী নও একটা বিশাল সমুদ্র।

অনেকদিন ঠিক করে করে আদর করি নি তোমায়
আমি নদী পারে বসে থেকে ঘুমিয়ে পড়ি আর তারপর সমুদ্র।
সেখানে আকাশ আর জল মিলে একটা রেখা
ঠিক যেন আবর্তের মতো আমাকে ঘিরে ধরে।
মনে হয়  ওইতো ওইখানে আমি
তোমার বুকে।
মনে হয় এই যে সমুদ্রের ঢেউ ক্রমাগত আছড়াচ্ছে
সেটা প্রয়োজন বাঁচা।
আর আমি কোনো সমুদ্রের মাঝে  বিলীন হয়ে শান্তিতে
অনেকটা এই কবিতার মতো।

একটা দীর্ঘ না পাওয়ার পর
আমি ঘুম ভেঙ্গে শুনতে  পাই বাইরে তখন পাখির কলরব।
চমকে উঠে জানলা খুলে বাইরে দেখি
বিশাল সমুদ্র আর আকাশ নিজেতে মত্ত।
আর আমি নদী পারে বসে তোমায় খুঁজছি পাখিদের মতো
শুধু  ঘুম ভেঙে যায়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...