Saturday, September 3, 2016

গণেশ পাইন আর তার ছবি

গণেশ পাইন আর তার ছবি
............. ঋষি
=============================================
মাঝে মাঝে বেঁচে উঠতে তাড়াহুড়ো লাগে
আর আমি  তো শুধু পথেই থাকি।
ক্যালেন্ডারের পাতাগুলো চিবিয়ে নির্যাসে একটা মাত্র দিন
বরাদ্দতার সফরে প্রিয় নায়িকা যেন সুচিত্রা সেন।
মধুর কোনো আর্টগ্যালারিতে গণেশ পাইনের আঁকা নারী চোখ
যেন জীবিত খাঁজে বুকের আশ্রয়।

পাখিদের নজর লেগে যেতে পারে
হাওয়ায় ভর করে সাজানো স্বপ্নরা ডানা মেলে আরো দূরে।
কয়েকটা শীতের পরে
মেহেগনি পাতাগুলো আরো মলিন হয়ে ফিরে আসে।
শীত করে ,খুব শীত
খালি বিছানার চাদরে জানলা বেয়ে নেমে আসে নদীর স্রোত।
আমি ঠোঁট রাখি
আরো কিছু সফরের পর গভীর খাত  ,তোর বুক।
আমি মাথা রাখি পরম আশ্রয়ে
হারিয়ে যাওয়া মুহূর্তের শান্তি তাড়াহুড়ো করে বাঁচতে চায়
কিভাবে যেন সময় কেটে যায়।

মাঝে মাঝে বেঁচে উঠতে তাড়াহুড়ো লাগে
পরে থাকে দুটো হাতের ফাঁকে দুস্তর দূরত্ব আর খালি আশ্রয়।
তুমি তাকে আমার বুক বলে ঠোঁট চোবাও
আর আমি যেন কোনো মরুভূমির গাছের দিকে তাকিয়ে থাকি।
চিরসবুজ কোনো পেইন্টিংয়ে গণেশ পাইন আর তার ছবি
প্রিয় নায়িকা সবুজ টিয়ার ঠোঁট। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...