Saturday, September 3, 2016

ভিজে রাস্তা

ভিজে রাস্তা
............. ঋষি
==============================================
যদি বুকের খোলা জানলায়
হঠাৎ ঝড় ওঠে আমি বুঝি এই তো জীবিত আমি।
যদি পথ চলতি আমার পথ হঠাৎ  তোমাকে টানে
আমি বুঝি এই বুঝি প্রেম।
তারপর গোটা শহর জুড়ে অকারণে বৃষ্টি
আমি লিখে যায় কবিতা পাতায় পাতায় আস্ত একটা শহর।

ঠিক কতদিন পর দেখা হলে
আমার পাগল হওয়া সম্ভব ?
সম্ভবত নিজের পাগলপনা অপ্রকৃতস্থ বালকের মতো একলা দাঁড়িয়ে
আঙ্গুল চোষে ,তারপর কিছু বলে বিড়বিড় করে।
আমি বুঝতে পারি এই তো আমি সেই পাগল
যে শুধু তোমাকে চায়।
তারপর মনে হয় যাক এখন তো ভিজি
তারপর না হয় জ্বর ,সর্দি ,কাশি ,বেঁচে মরা।
আসলে সব ভুলতে চাই
তোমার মতো আমার শহরেও অকারণে আজ বৃষ্টি।

যদি বুকের করিডোরে দাঁড়িয়ে
তুমি মুখ ঘষো পাগলের মতো ,ছাল চামড়া উঠে যাবার জোগাড়।
আমি তাকিয়ে থাকি তোমার চোখে
ঠিক কোনো অজানা আতঙ্কের নাম না জানা ঝড়।
ভীষণ বাড়তে থাকে ,পাতা উড়তে থাকে ,পাতার পর পাতার
আমি লিখে যায় কবিতা যখন ভিজে রাস্তায় একলা আমি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...