Saturday, September 3, 2016

জীবিত ও মৃত

জীবিত ও মৃত
............ ঋষি
========================================
একদিন সব ছেড়ে উঠে যাবো
হৃদয়ের  ভাঁজে ভাঁজে  লুকোনো সিঁড়ি বেয়ে।
পরে থাকবে সময় সে শুধু স্মৃতি
আর থাকবে জীবন সে তখন মৃত কোনো কবিতার মতো।
সামনের দেওয়ালে টাঙানো থাকবে একটা ছবি
,,যে শুধু  জীবিত ও মৃত।

হাজারো মাইলফলক পেরোনোর পর
ওপর তলার ঘরে  একটা মাদুর পাতা আর ছড়ানো সাদা পাতা।
আমার মতো কেউ বসে যাবে
শুধু নিজের কলমের নিবে ভেসে যাবে কষ্টের ছোপ।
সব কবিতা সেদিন ঈশ্বরের হবে
সব কবিতা সেদিন খুব স্বাবাভিক ছন্দবদ্ধ পথচলা।
অব্যর্থ কোনো তাবিজের সমাজ আটকে থাকবে আমার বুকে
তবে সেদিন আমি থাকবো না।
আমার মতো কেউ
নিচতলায়।

একদিন সব ছেড়ে উঠে যাবো
হৃদয়ের  ভাঁজে ভাঁজে  লুকোনো স্পর্শ  বেয়ে।
যেমন কোনো স্বপ্ন আকাশের মেঘে চাঁদের মতো হাসে
যেমন কোনো খিদে দরিদ্রের হাঁড়িতে মুখ টিপে হাসে।
ঠিক তেমনি একদিন আমি দেওয়ালে টাঙানো ছবি
খুব নরম্যাল সামাজিক কোনো নিয়ম।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...