Monday, August 28, 2017

বড় অচেনা

বড় অচেনা
......... ঋষি
==================================================
এইভাবে এক একটা দিন কাটে
নিয়ম মাফিক জলখাবার ,অফিসের ব্যাগ ,ট্রাফিক স্যিগনাল,অফিস।
ঠিক দুটোয় টিফিন ,নিয়ম মাফিক কুলকুচি
ফাইল ,ল্যাপি ,ডিজাইনিং মোবাইল ফোন কথোপকথন।
ক্লান্ত অবসন্ন ফিরে আসা  প্রতিটা রাতে
অন্যদের মতো মুখোশ মাখিয়ে সংসারী গৃহস্থ।
.
কিন্তু আমার কি এমনি হওয়ার কথা ছিল
মনে পরে শহরকে পায়ের তলায় মাড়িয়ে তোমার হাত ধরে হাঁটা।
ট্রাফিকের সবুজকে অবনমিত করে
ছুটে চলা আসমুদ্র এই বিশাল হৃদয়ে।
বেলুনওয়ালা স্বপ্ন ওড়াতো এক বিশাল নীল আকাশে
আর স্বপ্নের আকাশে আমি সেই শাহাজাদা।
 .
আজকাল অবাক লাগে নিয়ম মাফিক নিজেকে আয়নার আলাপনে
বড় অচেনা আমি একলা দাঁড়িয়ে সংসারী এবং সাধু।
চিনতে পারি নি সে স্বপ্নের দিনগুলো
কেমন যেন ফ্যাকাশে হতে হতে ভীষণ অবহেলায় লুকিয়ে পরে চোরা কান্নায়।
শুধু যখন আকাশে মেঘ ,শুধু যখন বৃষ্টির
তখন তোমায় মনে পরে চলন্তিকা
সেই কিশোরীর হাতছানি আর হঠাৎ উধাও হওয়া।
.
এইভাবে এক একটা দিন কাটে
নিয়মের দেয়ালে ক্রমাগত দাগ টানতে থাকি একটা করে দিন।
দিন ফুরোয় ,ফুরোতে থাকে জীবনের বেঁচে থাকা
বেশ লাগে।
কিন্তু বড়ো অপমান লাগে যখন এই শহর আজকাল আমার দিকে তাকিয়ে
মুখ ভেংচে হাসে ,,,বড়ো অচেনা আমি। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...