Thursday, August 10, 2017

সমুদ্র কাহন

সমুদ্র কাহন
.......... ঋষি
=====================================================
প্রেমের গায়ে লেগে থাকে লবনাক্ত সামুদ্রিক মায়া
মাঝে মাঝে মনকে বলি যা সমুদ্র হয়ে যা।
আর আমি ঝিনুক কুড়ানো কোনো না দেখা সকাল
সমুদ্রের ভিজে আদ্রতা ,
আর স্পর্শ
সে যেন কোনো ব্যস্ততার বেমানান স্বপ্নের মতো।

এই মেয়ে জাল ফেলবি নাকি
কি রে ধরবি আমায় ?
ছুঁয়ে দিবি তোর উর্বর বুকের উষ্ণতায় আমার হারানো দিন
ভিজে ঠোঁটে নুন চুষে খাবি,এই  মেয়ে।
পাগলামি
কোনো প্রাগৈতিহাসিক গ্রীক রাজপ্রাসাদের দরজায় অগুনতি ভগ্নস্তূপ।
জানিস আমার বহুদিনের সাধ আমিও ভগ্নস্তূপ হবো।
সামুদ্রিক ভেজা ডাক এলে পুরোনো পাথরের ডিপ্রেশনের বয়স আনুমানিক ৮০০ খ্রী পূর্ব।
পাগলামি
দূরে কোথাও একটা দূরত্বের মাইলস্টোন কষ্ট কুরে কুরে  খাওয়া।

এই মেয়ে একবার সমুদ্র হবি
তোর কষ্টের ঢেউ আমার বুকের পাথরে ক্ষয়ে চলা কোনো প্রাচীন সংশয়।
আয় আদর করি
সারা পৃথিবীর রিংটোন জুড়ে বাজুক প্রেমের প্রাচীন সুর।
কোনো শব্দ নয় ,ঝলকে ঝলকে গর্জে উঠুক এক আকাশ বিদ্যুৎ
আমার বুক ছুঁয়ে তখন সত্যি সমুদ্র।

প্রেমের গায়ে লেগে আছে সামুদ্রিক দস্যুর কোনো কিছু প্রহসন
মাঝে মাঝে মনকে বলি যা দস্যু হয়ে যা।
আর আমি লুঠ করি সময়ের সমুদ্রে রাখা প্রাচীন কোনো নাটক
তোর ভিজে চুল ,গড়িয়ে নামা নোনতা জল।
একবার জিভ রাখি
সে যেন কোনো স্বপ্নে দেখা আমার সেই রাজকন্যা।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...