Sunday, August 20, 2017

এই তুমি ,সেই তুমি

এই তুমি ,সেই তুমি
........... ঋষি
============================================
যতবার তোমাকে দেখি
আমি বারংবার ফিরে যায় নিজের আয়নায়।
সেই স্বপ্নে দেখা রূপকথার কোনো স্ফটিকে দেখতে পাই
তুমি দাঁড়িয়ে।
এই তুমি, সেই তুমি
এত যে দীর্ঘ স্মিতহাসির রেখার আড়ালে
লুকিয়ে রেখেছো গভীর ক্ষত আর ব্যথার কথকতা।

যতবার তোমাকে দেখি
মুগ্ধ আমি ধন্য কবিতার মতো কোনো প্রিয় পাঠকের ঠোঁটে।
হৃদয়ের গভীর রন্ধ্রগুলো হঠাৎ সময়ে ভরে যায়
আমি ভাবতে থাকি
কে তুমি ?
পাগল করছো আমায় দিনে রাতে
বুঝে পাই না কেন  আমার কবিতায় ,আমি চিরকাল ব্রাত্য।

যতবার তোমাকে দেখি
তোমার লুকোনো অন্তর্বাসের নির্যাসে রং গড়িয়ে নামে
আমি হলফ করে বুক ঠুকে যুদ্ধে নামি কিন্তু বারংবার হেরে যাই।
সেই তুমি
তখন চুপিসারে আলো আর ছায়ার খেলায়।
ঠোঁটের নিস্তব্ধতায় নেমে আসো আমার একাকী রাতে
ক্রমশ আলোর মতো ছড়িয়ে পরে অদৃশ্য স্মিতহাসির আঁচল।

যতবার তোমাকে দেখি
আমি বারংবার ফিরে যায় আমার গভীর নীল স্বপ্নে।
সেই স্বপ্নে দেখা রূপকথার রাজকন্যার মতো
তুমি ঘুমিয়ে।
এই তুমি, সেই তুমি
সময়ের সাথে সাথে বেদনার ক্ষতে
আজো উপশম খুঁজে বেড়াও তোমার স্মিতহাসির আড়ালে। 

1 comment:

  1. খুবই ভালো হইছে চালিয়ে যান

    ReplyDelete

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...