Thursday, August 10, 2017

প্রেম মরে গেলে

প্রেম মরে গেলে
............... ঋষি
========================================================
কোনো অকালে প্রেমে মরে গেলে
পারবো না বইতে ,তুমি তো চলে যাবে।
কিন্তু স্মৃতি বহন করা সহজ নয়
তাই আমি সত্যি বলছি জরাসন্ধের মতো ছিঁড়ে ফেলবো তোমায়।
আর সেই সময় কোনো শান্তি কামনা বা শোক সভা নয়
জাস্ট দু চার খান গালাগাল দিয়ে কবিতা লিখবো
কারণ তুমি জানো ভালো আমি কবিতা ছাড়া কিছু বলতে পারি না।


আর যাই হোক
প্রেম শব্দটা পুরো একটা উপন্যাসের মতো।
শুরু থেকে শেষ পুরোটা না জানলে ঠিক মন ভরে না
তাই পুরোটাই পড়তে হয়।
প্রেম শব্দটা সেই কি মাছ যার মরণ নেই সহজে
যতক্ষণ প্রাণ ,ততক্ষন আশ.
এই সব মৃত্যু টিট্যু নিয়ে নো টাইম পাশ
তার চেয়ে বরং ভলিবল খেলবো ,নেটের এপাশ আর ওপাশ।
কোট বদল ,প্রক্সিতে প্রেম জিতে যাবে
বাথরুমের শাওয়ারের মতো ,কমোডের ফ্লাশের মতো চিৎকার করবো ,কেউ শুনতে পাবে না।
চিতার পোড়া শরীরের মতো দুর্গন্ধ ,চোখে জ্বালা।
ধুস আর না
প্রেম অকালে মরলে তোমাকেও মরতে হবে জেনো।

কিছুদিন পর তুমি ফিরে আসবে আবার
বলবে কি রে তোর শরীর পুড়লো কি করে ,কি করে পুড়লো মন।
ওই সব আদিখ্যেতা আর হবে না
তখন আমি পোড়া শরীর ছেড়ে জ্যান্ত হতে পারবো না
তখন আমি তোমাকে জড়িয়ে ধরে নোনতা চুমু খেতে পারবো না।
বরং দুচারখান গালাগাল দিয়ে কবিতা লিখবো
কারণ তুমি জানো ভালো আমি কবিতা ছাড়া কিছু বলতে পারি না।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...