Wednesday, August 9, 2017

বাইশে শ্রাবন

বাইশে শ্রাবন
.............. ঋষি
===========================================
প্রশ্নগুলো গলার কাছে আটকে থাকে
আমি রূপ ,লাবণ্য এসব নিয়ে একটুও আলাদা হয়ে পারি না।
আমি তরল হতে থাকি
" শ্রাবনের ধারার মতো পড়ুক ঝরে ,পড়ুক ঝরে
তোমারি সুরটি আমার মুখের 'পরে, বুকের 'পরে "।
এত প্রেম হারানো আজ মহামানব  আমারি  অন্তরে ২২ শে শ্রাবন
ক্রমাগত কোলাহল,ঝরে পড়া অন্তরে তোমারি রূপ।

কিশোরীর কাগজের নৌকায়
ভেসে যাওয়া কবিতা।
প্রশ্নগুলো ক্রমশ প্রেমের মতো ঝরে পড়ছে এই ধরায়
একরাশ মেঘ অশ্রুর মতো বৃষ্টি বুকে নিয়ে ভেসে চলেছে।
শ্রাবণ তো শেষের দিকে, এখন আবার বৃষ্টির তলব কে দিচ্ছে?
বৌঠাকুরুন তোমাকে মনে পরে
মনে পরে এই দুই বাংলার রক্তে আটকে থাকা জাতীয়তায়।
কোনো কোনো  মৃত্যুর শুধু শোক থাকে
আর সেই মহামানব তার ধারালো শুভ্রুরুপে  ক্রমাগত কোলাহল বাদল সম্ভারে।
এমনই এক শ্রাবণসন্ধ্যায় পূর্ণিমাচাঁদ কত ম্লান হয়ে কেঁদেছিলো, মনে নেই তা কি?
বাতাসও সেদিন এক নিদারুন হাহাকারে শুনেছিলো কোটি হাহুতাশ।
চুপ আমি
আজ বাইশে শ্রাবন
ঈশ্বর হারানোর কান্নারা আজ  ঝরুক বৃষ্টি রূপে।

প্রশ্নগুলো গলার কাছে আটকে থাকে
কবির প্রেমের নৌকায় লুকিয়ে থাকে অজস্র ধারাপাতে এক মহা জীবন ,
আমি ভাসতে থাকি
" দাঁড়িয়ে আছো তুমি আমার গানের ওপারে
আমার সুরগুলি পায় চরণ, আমি পাইনে তোমারে "।
এ এক অদ্ভুত বিজন ব্যাথা শুধু তোমার জন্য আমার অন্তরে
আজ শ্রাবনের স্পর্শে প্রকৃতি আরো বেশি ভিজুক হে মহামানব।  

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...