Monday, August 28, 2017

কথা রাখো নি

কথা রাখো নি
............ ঋষি
===================================================
বলেছিলে তুমি ফিরে আসবে
একইরকম শান্তিনিকেতনি শাড়িতে সেই পুরোনো তুমি।
জানি আজ অনেকদিন
আমি জানতাম তোমার চোখের চশমার লেন্সে আজকাল বাড়াবাড়ি রকম ব্যস্ততা।
আমি জানতাম আমার রোদ কুড়োবার সময়
তুমি ঠিক এসে দাঁড়াবে জলের তৃষ্ণা নিয়ে।
.
অনেকদিন তাইনা ,প্রায় ত্রিশ বছর হবে
তুমি শেষ  চিঠিটা পাঠিয়েছিলে বান্ধবীর হাতে করে।
লিখেছিলে  একটা জীবন
ঠিক দেখা হবে ,দেখা হবেই কখনো কোনোদিন কোনো মুহূর্তে।
.
আজ এতদিনের পরেও আমি একইরকম স্বপ্নের ফেরিওয়ালা
আমার স্বপ্নের ঘরে আতরে লেখা তোমার নাম।
কিছুই বদলাতে পারলাম না বুঝলে
হয়তো মাথার কাঁচা পাকা চুলে আজকাল বয়সে জানান দেয়।
হয়তো শরীরে বাড়তে থাকা মেদে ,না কাটা দাঁড়িতে অযত্নের ছাপ
কিন্তু তুমি জানো তোমাকে আমি খুব যত্নে রেখেছি আমার সাথে।
তোমার পুরোনো চিঠিগুলো আমি প্রায় পড়ি
তোমার দেওয়া সেই ভালোবাসার গোলাপগুলো আমি যত্নে জমিয়ে রেখেছি।
কিন্তু তুমি কথা রাখলে না
শুধু তোমার নিকট আত্মীয়ের কাছে কাল জানলাম
তুমি আর নেই।
.

আমার প্রথম নারী তোমার কাছে শেখা ভালোবাসার মানে
বলেছিলে তুমি ঠিক ফিরে আসবে ।
জানতাম ভালোবাসা মানে হলো বিশ্বাস, এর অর্থ সাথে থাকে
কিন্তু তুমি আমার বাঁচার মানেটা বদলে দিলে।
তুমি কথা রাখো নি ,রাখো নি কথা
তাই আমি আজ আরো একা,আরো  ........... 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...