Friday, August 4, 2017

অনিদ্রিত রাত

অনিদ্রিত রাত
.............. ঋষি
===========================================
সেইদিনও স্বপ্নে এসেছিলি
নিজের দ্যুতি নিয়ে আমার অন্ধকার ঘরে তখন আলো।
আমার মাথার চুলগুলো বিলি কেটে বললে
ভালো আছি রে ,তুই ভালো থাকে।
আমার শব্দগুলো সব লুকোনো সেই বৃষ্টি বিকেলে ট্যাক্সি বন্দী
ছুটে চলেছে তোকে ছুঁয়ে শহর থেকে শহর
শুধু আমি তোকে কিছু বলতে পারি নি।

অনেকখানি রাত্রি তোর সাথে
স্বপ্নের স্বর্ণালী গয়নাগুলো সব চকচকে ইচ্ছার মতো  তোর শরীরে।
আমি তোকে লিখলেই কেন শরীর এসে পরে
প্রশ্ন করেছি নিজেকে।
আসলে কি জানিস ঈশ্বরের অবয়ব ছাড়া মানুষ ঠিক ভরসা পায় না
আমিও তো মানুষ ,তাই তোর শরীরে আমার পুজো।

অন্ধকারের অক্ষের তারাগুলো আমার চাঁদের সিলিঙে তখন
তুই তারা নদীতে নৌকা চালাচ্ছিস।
আর আমি পালের মতো দিক বদলাচ্ছি ,.বোধহয় পালাচ্ছি
সময় থেকে দূরে কোথাও তখন আশ্রয়।
তুই বললি ওরে খ্যাপা এমন করে কবিতা লিখলে সময় বলবে কি
আমি বললাম আমি তো লিখতে পারি না ,শুধু ভালোবাসি।

সেইদিনও স্বপ্নে এসেছিলি
নিজের ঐশ্বরিক হাসিতে আমি মন্ত্রমুগ্ধ ,বোধহীন কোনো পাথর।
আমার শরীরের উত্তাপে  তখন অদ্ভুত শিহরণ
তুই বলছিস আমাকে ভালো থাকে রে ,আমি ভালো আছি।
আমার শব্দগুলো তখন ফোন বন্দি ,ওপারে তুই খুব হাসছিস
আর আমি শুনছে ঈশ্বরের দরজায় ঘন্টা বাজছে
পুজো চলছে পবিত্র প্রেমে কোনো অনিদ্রিত রাত।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...