Wednesday, August 9, 2017

আরো কবিতা

আরো কবিতা
.............. ঋষি
==============================================
আরেকদিন সঙ্গে থাকতে পারি
বাইরে তখন তুমুল বৃষ্টি ,তোমার সংসার সীমান্তে।
গরম ভাতের সাথে ,মুগ ডাল ,আর বেগুনি কিংবা খিচুড়ি হতে পারে
টেবিলে ল্যাম্পে অন্ধকার গুলো তোমার ছায়াতে হয়তো।
তুমি জানালার গ্রিল ধরে বৃষ্টিতে ভিজতে চাইছো
এই তা এটা  একটা ছবি হতে পারে।

নিরুত্তর আমার এই কবিতা যদি শব্দের বদলে বৃষ্টি হয়ে যায়
সারিবদ্ধভাবে সেদিনও ভিজবে ল্যাম্পপোস্টগুলি।
বরষা আর জোছোনায় খুব মাখামাখি
আমি তখন কোনো আয়নায় মুখ রেখে ঠোঁট চেপে ধরেছি বৃষ্টির জলে।
নোনতা স্বাদ
কেমন একটা ভিজে ,উষ্ণ চোরা স্রোত আমার রক্তে বিনম্রতায়।
আমার পড়ার টেবিলে আমার ছায়া আমাকে প্রশ্ন করছে
কিভাবে বৃষ্টির কবিতা লেখা যায়।
সাদা কাগজে টিপ্ করে ঝরে পরে এক মুহূর্ত তুমি
ক্রমাগত আরো।
আরো শব্দের চোরাস্রোত আমার মস্তিস্ক নিউরনে তখন বৃষ্টি হয়ে ঝরছে
আর তুমি আমার কবিতা।

আরেকদিন সঙ্গে থাকতে পারি
ক্রমাগত এই বৃষ্টির মতো দিনের পরে দিন বদলানো ঋতুতে।
তোমার ঘরে তখন হঠাৎ লোডশেডিং শেষে ইলেকট্রিক আলো
আমি কৃত্রিমতায় বিশ্বাস করি না।
তাই আজও  একলা জানলার গ্রিল ধরে বৃষ্টি দেখি
অপেক্ষা করি আরো বৃষ্টির আরো কবিতার। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...