Sunday, August 20, 2017

Do not say

Do not say anything at the end of the afternoon ,,,,,,,,,
,
মনে থাকে যেন
পাতার পর পাতা পৃথিবী লেখার পর তুই থাকবি দাঁড়িয়ে।
মনে থাকে যেন গ্রাহাম বেলের আবিষ্কারের মতো
এই পারে আমার হ্যালো প্রতিবারে  তোকে ছুঁয়ে যাবে।
মনে থাকে যেন অনেককাল পৃথিবী হাঁটার পরে
একদিন দেখা করবি আমার সাথে অন্য পৃথিবীতে।
.
হাজার বছর ধরে বয়ে  চলা শব্দরা
নিঃশর্ত কোনো বিকেলের রোদে তোর মতো ছায়া ফেলে যাবে।
মনে থাকে যেন আমার এই কবিতা
কোনো একলা দিনে  আমার চিতায় মস্তিষ্কের খুলি পোড়াবে।
তুই থাকবি সেদিনও
কোনো পাগল প্রলাপের মতো  তোর চশমার লেন্সে লুকিয়ে থাকা দুঃখ ,
আমি হাসবো সেদিন ,খালি পায়ে পথ হেঁটে চলে যাবো।
.
পার্কস্ট্রিটে হাফ প্যান্ট পরা সেই বিদিশিনীর মতো তুই আসবি
ঠোঁটে হালকা লিপস্টিকে মাখানো একটা আদর।
চোখের পালকে ছুঁয়ে থাকা রোদ ,বৃষ্টি ,মেঘ সব আমার সেদিন
শরতের প্রথম কাশফুলের মতো তুইও হাসবি ।
ভাসবি হাওয়ার দোলায় যেমন
এই মনের দরজায় বিসমিল্লার সুর ।
.
মনে থাকে যেন
তুই আমার হাত ধরে নিয়ে যাবি রূপকথা ,ব্যাঙ্গমা ,ব্যাঙ্গমীতে।
মনে থাকে যেন  আমার আদরের পর যদি আমার মৃত্যু ঘটে
তুইও মরবি আমার সাথে একই চিতায় ,আমার কবিতায়।
মনে থাকে যেন মৃত্যু ছুঁয়ে বেঁচে থাকা শেষ ইচ্ছারা
কখনো মিথ্যা নয় ,কোনো অমর মিথ।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...